এখন পর্যন্ত মূল সেতুর কাজে অগ্রগতি হয়েছে ৭৩ শতাংশ

ই-বার্তা ডেস্ক ।।  অবশেষে দ্বিতীয় দিনের চেষ্টায় বসানো হলো পদ্মা সেতুর নবম স্প্যান। নদীর জাজিরা প্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। ফলে দৃশ্যমান হলো ১ হাজার ৩৫০ মিটার সেতু।

বুধবার মাওয়া থেকে নিয়ে আসার পর বৃহস্পতিবার বসানোর কথা ছিলো পদ্মা সেতুর নবম স্প্যান। কিন্তু স্প্যানবাহী ক্রেন নোঙ্গর করে রাখার ক্যাবল ছিঁড়ে যাওয়ায় তা আর সম্ভব হয় নি।

তবে শুক্রবার (২২ মার্চ) ভোর থেকেই স্প্যান বসানোর প্রক্রিয়া শুরু হয়। প্রথমে ক্রেনে রাখা স্প্যানটি পিলারের সমান উচ্চতায় তোলা হয়, তারপর এগিয়ে এনে সেটি সকাল পৌনে ৯ টায় বসিয়ে দেয়া হয় আগের স্প্যানগুলোর পাশেই। শুরু হয় জোড়া লাগানোর কাজ।

নদীর মাওয়া পাড়ের একটি আর জাজিরা পাড়ের ৭ টি মিলে দৃশ্যমান ১৩৫০ মিটার সেতুতে উচ্ছ্বসিত দুই পাড়ের সাধারণ মানুষ। আশাবাদী দ্রুত কাজ শেষ হওয়ার ব্যাপারে।

এর আগে ২৭ জানুয়ারি তারিখে একটি আর ২০ শে ফেব্রুয়ারি তারিখে একটি স্প্যান বসানোর পর পরিকল্পনা ছিলো, চলতি মাসে ২ টি স্প্যান বসানোর। তবে এবার সেটি না হলেও আগামী মাসে কাজে গতি আরও বাড়বে বলে জানান প্রকল্প পরিচালক।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্প প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, আমাদের প্রচেষ্টা চলছে। এখন একটা বসবে, পরে দুটা বসানোর চেষ্টা করবো। এরপরে আরো বেশি বসানো যায় কিনা, তাও দেখছি। আগে আমরা দুটা বসাই, পরে বোঝা যাবে বেশি বসানো যাবে কিনা।

এখন পর্যন্ত মূল সেতুর কাজে অগ্রগতি হয়েছে ৭৩ শতাংশ।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া