এটা বাস্তবতা, হুমকি নয় ঃ কিম জং উন

ই-বার্তা ।।   পারমাণবিক বোমার একটি বোতাম সব সময় আমার ডেস্কেই থাকে। ফলে যুক্তরাষ্ট্র কখনও যুদ্ধ শুরু করতে পারবে না বলে জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ।  ইংরেজি নববর্ষ উপলক্ষে সোমবার উত্তর কোরিয়ার টেলিভিশনে প্রচারিত এক ভাষণে এ কথা বলেন তিনি।

ভাষণে কিম বলেন, পুরো যুক্তরাষ্ট্রই উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র সক্ষমতার আওতায় রয়েছে। এটা বাস্তবতা, হুমকি নয়।

তবে দক্ষিণ কোরিয়ার প্রতি প্রস্তাব রেখে তিনি জানান, তার দরজা সংলাপের জন্য উন্মুক্ত। আসন্ন উইন্টার অলিম্পিকে তার দেশ হয়ত সিউলে একটা দলও পাঠাতে পারে। এদিকে কিমের হুঁশিয়ারির প্রতিক্রিয়া জানতে চাইলে মার্কিন প্রেসিডন্টে ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘এটা দেখতে পাবেন’।

আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে ২০১৬ সালে উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও শক্তিশালী হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে। গত বছর শেষ দিকে পিয়ংইয়ং যে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়, সেটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের যে কোনো জায়গায় আঘাত হানতে সক্ষম। এ কারণে দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞা ও অর্থনৈতিক অবরোধ আরোপ করা হয়।

কিম তার ভাষণে আরও বলেন, উত্তর কোরিয়ার পারমাণবিক বোমা ও ব্যালিস্টিক মিসাইল তৈরি ও এর গতি আরও বাড়ানো উচিত।

তিনি বলেন, ২০১৮ সাল দুই কোরিয়ার জন্যই গুরুত্বপূর্ণ বছর। উত্তর কোরিয়া এ বছরই ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করতে যাচ্ছে। আর দক্ষিণ কোরিয়া আয়োজন করছে উইন্টার অলিম্পিক। উইন্টার অলিম্পিকে উত্তর কোরিয়ার ক্রীড়াবিদদের অংশগ্রহণ হতে পারে দুই দেশের মানুষের ঐক্যের একটি বড় সুযোগ। আমরা এই ক্রীড়া আসরের সাফল্য কামনা করি। এ বিষয়ে দুই কোরিয়া শিগগিরই আলোচনায় বসতে পারেন। সূত্র: বিবিসি।