এনআরসির বিরুদ্ধে রাজপথে নেমেছেন মমতা

ই- বার্তা ডেস্ক।।    পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আসামের বিতর্কিত নাগরিক তালিকা ও পশ্চিমবঙ্গেও এনআরসি চালু করতে বিজেপির সরকারের হুমকির প্রতিবাদে রাজপথে নেমেছেন ।

আজ বৃহস্পতিবার দুপুরে কলকাতার সিঁথি থেকে শ্যামবাজার পর্যন্ত বিক্ষোভ মিছিল করেন তিনি। তার সঙ্গে যোগ দেন তৃণমূলের নেতাকর্মীরা।

মিছিল-পরবর্তী সমাবেশে চিরচেনা সেই ভঙ্গি ও কণ্ঠে ক্ষমতাসীন বিজেপি সরকারের বিরুদ্ধে হুশিয়ারি দেন মমতা। বলেন, ‘আমি বেঁচে থাকতে এনআরসি চালু করতে পারবেন না। আর আমি আমার আগামী চার প্রজন্মও এমন তৈরি করে যাচ্ছি, যে তখনও কেউ এনআরসি চালু করতে পারবে না। দুই কোটি তো পরের কথা, আগে বাংলার দু’জন মানুষের গায়ে হাত দিয়ে দেখাক।’

আগের দিনই কেন্দ্রীয় শিশু ও নারীবিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানি হুমকি দিয়ে বলেন, আসামের পর এবার পশ্চিমবঙ্গেও নাগরিকপঞ্জি হবে। তিনি বলেন, ‘আসামের মতো পশ্চিমবঙ্গেও এনআরসি হবে। এতে প্রায় দুই কোটি মানুষ বাদ যাবে। বিদেশি নাগরিকরা এসে রাজ্য আর দেশের সম্পদ নষ্ট করছে।’

মমতার সভার ঠিক আগেই বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ হুঁশিয়ারি দেন, ‘পশ্চিমবঙ্গে এনআরসি চালু হবেই। দু’কোটি মানুষের নাম বাদ যাবে।’ দিলীপ ঘোষের কথার রেশ টেনেই তার পাল্টা হুশিয়ারি দেন মমতা।

বলেন, বাংলায় বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে ঝগড়া লাগাচ্ছে বিজেপি। বাংলায় এসব বরদাস্ত করা হবে না।’ এনডিটিভি