এবারও জিপিএ-৫ প্রাপ্তিতে রাজশাহী বোর্ডে সেরা বগুড়া

ই- বার্তা ডেস্ক।।   এবারের এসএসসি পরীক্ষার ফলাফলে জিপিএ-৫ প্রাপ্তিতে এবারও বগুড়া রাজশাহী শিক্ষা বোর্ডে প্রথম স্থান দখল করেছে। গত বছরের তুলনায় জেলায় পাসের হারও বেড়েছে। তবে বরাবরের মত ছেলেদের চেয়ে মেয়েদের পাসের হার বেশি।

পরীক্ষার্থীর সংখ্যা অনুপাতে জিপিএ-৫ প্রাপ্তিতে জেলায় শীর্ষস্থান দখল করেছে বগুড়া জিলা স্কুল। আর সবচেয়ে পেছনে পড়েছে বিয়াম মডেল স্কুল ও কলেজ।

বগুড়ায় ২০১৯ সালে এসএসসি পরীক্ষায় ৪৬৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ৩৫ হাজার ১৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। তাদের মধ্যে ১৮ হাজার ৫৬৯ জন ছেলে এবং ১৬ হাজার ৪৫০ জন মেয়ে পরীক্ষার্থী। পরীক্ষার্থীদের মধ্যে ৯২ দশমিক ১৪ শতাংশ উত্তীর্ণ হয়- যা রাজশাহী বোর্ডে তৃতীয় সর্বোচ্চ। গত বছর জেলার ৮৬ দশমিক ৪১ শতাংশ পরীক্ষার্থী পাস করেছিল। বগুড়ায় পরীক্ষার্থীর সংখ্যায় ছেলেদের চেয়ে মেয়েরা পিছিয়ে থাকলেও পাশের হারে তারাই এগিয়ে রয়েছে। ১৮ হাজার ৫৬৯ জন ছেলের মধ্যে পাস করেছে ৯০ দশমিক ৭৩ শতাংশ আর ১৬ হাজার ৪৫০জন মেয়ের মধ্যে পাস করেছে ৯৩ দশমিক ৭৩ শতাংশ।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এবারও রাজশাহী শিক্ষা বোর্ডে প্রথম স্থান ধরে রেখেছে বগুড়ার শিক্ষার্থীরা। এবার বগুড়া থেকে সর্বোচ্চ ৫ হাজার ১৮৬ জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ প্রাপ্তিতে ২০১৬ সাল থেকেই রাজশাহী বোর্ডের মধ্যে বগুড়া শীর্ষস্থান দখল করে আছে। এবার জিপিএ-৫ প্রাপ্তিতে দ্বিতীয় স্থান দখল করেছে রাজশাহীর শিক্ষার্থীরা। রাজশাহী জেলা থেকে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১০৮ জন।

বগুড়ায় সরকারি-বেসরকারি প্রথম সারির ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাস এবং পরীক্ষার্থী অনুপাতে জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে প্রাচীনতম জিলা স্কুল শীর্ষ স্থান দখল করেছে। ওই প্রতিষ্ঠান থেকে এবার ২৩৯ জন পরীক্ষার্থীর মধ্যে ২৩১ জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। শতভাগ পাসসহ পরীক্ষার্থী অনুপাতে জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ। ওই প্রতিষ্ঠান থেকে এবার ২৮০ জন পরীক্ষার্থীর মধ্যে ২৬৬ জন জিপিএ-৫ পেয়েছে। এর পরের স্থানে রয়েছে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। প্রতিষ্ঠানটি থেকে পরীক্ষায় অংশ নেয়া ২৭০ জন পরীক্ষার্থীর মধ্যে ২৪৬জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম