এবার চীন সফরে সৌদি যুবরাজ

ই-বার্তা ডেস্ক ।।   ভাবমূর্তি উদ্ধারে এশিয়া সফরের শেষ পর্যায়ে গত বৃহস্পতিবার চীনে পৌঁছেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। গত বছর ইস্তান্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগির হত্যার পর থেকেই কিছুটা চাপের মধ্যে রয়েছেন ‘এমবিএস’ নামে পরিচিত বিন সালমান।

বার্তা সংস্থা এএফপি ও আল-জাজিরার বরাতে জানা যায়, যুবরাজের দুই দিনের এই সফরে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানা গেছে। তাদের মধ্যে জ্বালানি ও আঞ্চলিক অর্থনৈতিক চুক্তি নিয়ে কথা হবে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে শুরু করে দক্ষিণ ও মধ্য এশিয়া হয়ে হর্ন অব আফ্রিকা পর্যন্ত বিস্তৃতি চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) বিষয়টি গুরুত্ব পাবে।

এ ছাড়াও চীন সৌদি আরবের সর্ববৃহৎ বাণিজ্য অংশীদার। গত বছর তাদের বাণিজ্যের পরিমাণ ছিল ছয় হাজার ৩৩০ কোটি ডলার। এর আগের বছর সৌদি বাদশাহ সালমান চীন সফর করেন, সে সময় দুই দেশের মধ্যে ছয় হাজার ৫০০ কোটি ডলারের চুক্তি হয়। এগুলো ছিল মূলত জ্বালানি ও প্রযুক্তিবিষয়ক চুক্তি।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ছাড়াও এ সফরে যুবরাজ ভাইস প্রেসিডেন্ট হান ঝেংয়ের সঙ্গেও বসবেন। ঝেং চীন-সৌদি উচ্চপর্যায়ের কমিটির প্রধান।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া