এবার মোদির সর্বদলীয় বৈঠকেও যাচ্ছেন না মমতা

ই-বার্তা ডেস্ক।।  ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকা সর্বদলীয় বৈঠকেও যাচ্ছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এর আগে তিনি প্রধানমন্ত্রীর নীতি আয়োগের বৈঠকেও যাননি।

লোকসভা নির্বাচনের আগে থেকেই প্রধানমন্ত্রী মোদির সঙ্গে মমতা ব্যানার্জির দ্বন্দ্বের শুরু। পরে প্রধানমন্ত্রী মোদির শপথ অনুষ্ঠানে যাওয়ার কথা বলেও যাননি মমতা ব্যানার্জি। আজ বুধবার সর্বদলীয় বৈঠকটি হবে। গোটা দেশে লোকসভা ও বিধানসভার নির্বাচন একসঙ্গে করার বিষয়ে আলোচনা করতেই মূলত এই বৈঠক ডাকা হয়েছে। লোকসভা এবং রাজ্যসভায় প্রতিনিধিত্বকারী দলগুলোকে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে।

সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশিকে লেখা চিঠিতে মমতা বলেছেন, ‘এক দেশ, এক নির্বাচন’ এর মতো গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা এত কম সময়ের নোটিশে সম্ভব নয়। আলোচনা করার আগে সংবিধান বিশেষজ্ঞ, নির্বাচন বিশেষজ্ঞ এবং দলের সদস্যদের সঙ্গে কথা বলা দরকার। তার পরামর্শ-এই বিষয়টি নিয়ে একটি শ্বেতপত্র তৈরি করুন এবং তা সব রাজনৈতিক দলকে দিন ও পর্যাপ্ত সময় দিয়ে তাদের মতামত জানতে চান।

এদিকে লোকসভার স্পিকার হচ্ছেন বিজেপি এমপি ওম বিড়লা। রাজস্থানের কোটা লোকসভা কেন্দ্র থেকে পরপর দু’বার জয়ী ওমকে স্পিকার হিসাবে মেনে নিতে বিরোধীরাও রাজি হয়েছেন বলে দিল্লির রাজনৈতিক মহল সূত্রে জানা গেছে। ওম বিজেপি সভাপতি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু