এবার সৌদি আরবের প্রধান দু’টি তেলপাম্পে ড্রোন হামলা

ই-বার্তা ডেস্ক।।  সৌদি আরবের রিয়াদের পাশে রাষ্ট্রীয় জ্বালানি সংস্থা আরামকোর দুটি তেলপাম্পে মঙ্গলবার ড্রোন হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা।    

দু’দিন আগে সংযুক্ত আরব আমিরাত উপকূলে সৌদি আরবের দুটিসহ চারটি তেলবাহী জাহাজে অন্তর্ঘাতমূলক হামলার ঘটনা ঘটে।  ঘটনাগুলো ভেতরের কেউই ঘটাচ্ছে বলে ধারণা করছে সৌদি আরব।

অন্যদিকে ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান অর্থনৈতিক নিষেধাজ্ঞা ও মধ্যপ্রাচ্যে মার্কিন সমরাস্ত্রের হাজিরার সঙ্গে এই ঘটনার কোনো যোগসাজশ থাকার বিষয়টি নিয়েও শঙ্কা রয়েছে।  এদিকে হামলার খবরে বিশ্ববাজারে বেড়ে গেছে জ্বালানি তেলের দাম।  রিয়াদের ২০০ মাইল পশ্চিমের দুটি তেলপাম্পের হামলার পর বিকেলে দাম ১ দশমিক ২০ শতাংশ বেড়ে যায়।

সৌদি আরবের জ্বালানিমন্ত্রী খালিদ আল ফালিহ বলেছেন, মঙ্গলবার রিয়াদের নিকটবর্তী এলাকায় ও রোববার আমিরাতের ফুজায়লাহ প্রদেশের উপকূলীয় তেলশোধন কেন্দ্রের জাহাজে হামলার ঘটনাগুলোর ফলে তেলের সরবরাহ ব্যবস্থা হুমকির মুখে পড়তে যাচ্ছে। 

এক বিবৃতিতে সৌদি জ্বালানিমন্ত্রী আরো বলেন, এসব হামলা ইয়েমেনে ইরানি মদদপুষ্ট হুতি মিলিশিয়াদের মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সঙ্গে আমাদের লড়াইয়ের গুরুত্ব আবারও প্রমাণ করেছে।

এর আগে হুতি পরিচালিত মাসিরাহ টিভি জানায়, ইয়েমেনে আগ্রাসন ও অবরোধের প্রতিবাদে গোষ্ঠীটি গুরুত্বপূর্ণ সৌদি স্থাপনায় ড্রোন হামলা চালিয়েছে। 

দুটি পাম্পে হামলার পর সৌদি আরবের গুরুত্বপূর্ণ অপরিশোধিত তেল সরবরাহের পাইপলাইন ‘পেট্রলাইন’ বন্ধ রাখা হয়েছে।  পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে তা আবার চালু করা হবে।  এই পেট্রলাইনের মাধ্যমে পূর্বাঞ্চল থেকে উত্তরের বাব আল-মানদেবে অপরিশোধিত তেল পাঠানো হয়। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু