এমন পরাজয়েও পাকিস্তানের দারুণ কিছু অর্জন!

ই-বার্তা ডেস্ক।।  অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম তিন ম্যাচে প্রতিদ্বন্ধিতা গড়তে পারেনি শোয়েব মালিকের  পাকিস্তান। অধিনায়কত্ব ও নিজের পারফরমেন্স দুটোতেই ব্যাপক সমালোচিত হয়েছেন পাকিস্তানের অন্যতম নির্ভরযোগ্য এ ব্যাটিং অলরাউন্ডার।

পাকিস্তান দলের এমন দশায় সাবেক কিংবদন্তি ক্রিকেটাররাও বিরক্তি প্রকাশ করছেন। তাই দলের খেলোয়াড় ও অধিনায়কত্বে পরিবর্তন আনা হয়।  শোয়েব মালিকের বদলে দায়িত্ব পান ইমাদ ওয়াসিম। আর অভিষেক হয় আবিদ আলী ও সাদ আলীর অভিষেক হয়। এক ঝাঁক তরুণদের নিয়ে গড়া পাকিস্তান শুক্রবার সিরিজের চতুর্থ ম্যাচে অস্ট্রেলিয়ার সঙ্গে জেতার অবস্থানেই ছিল।

খেলার শেষ পর্যায়ে পাকিস্তানের জয়ের জন্য প্রয়োজন ছিল ১৮ বলে মাত্র ২৫ রান। হাতে ছিল ৬টি উইকেট। এমন অবস্থায়ও হারতে হয়েছে শুধু অনভিজ্ঞতার কারণে। এ কথা বারবার ধারাভাষ্যকাররা বলেছেন।

নতুন অধিনায়ক ইমাদ ওয়াসিম ম্যাচ শেষে নিজেও বিষয়টি স্বীকার করেছেন। তিনি বলেন, ‘আমরা (শেষ দিকে) হিট করে ঠিকমতো খেলতে পারিনি। কিছু শট ওই পরিস্থিতিতে নেয়া উচিত হয়নি। তবে আমাদের দুই সেঞ্চুরিয়ানের ব্যাটিংকে আমরা ইতিবাচকভাবেই দেখছি। আবিদ-রেজওয়ানের সেঞ্চুরিটি খুবই উৎসাহজনক।আমি অধিনায়কত্ব এনজয় করেছি।’

সবশেষ তিন ম্যাচে দুটি সেঞ্চুরি করেন রেজওয়ান। আবিদ আলী এবং রেজওয়ানের সেঞ্চুরির পরও শ্বাসরুদ্ধ লড়াইয়ের পর মাত্র ৬ রানে হেরে যায় পাকিস্তান। তবে এই পরাজয়েও তৃপ্তি আছে। অন্তত লড়াই করে হারল পাকিস্তান। আবিদ আলী এবং রেজওয়ানের সেঞ্চুরি পাকিস্তানের জন্য ইতিবাচক।

অভিষেকে ম্যাচে আবিদ আলী সেঞ্চুরি করায়, ইনজামাম-উল হকের ভাতিজা ইমাম-উল হকের সঙ্গে আবিদ আলীর প্রতিযোগিতা জমবে। প্রত্যাশিত পারফরম্যান্স করতে না পারলে এখন কারো জন্যই জায়গা স্থায়ী থাকবে না। যারা যোগ্য তারাই টিকে থাকবেন।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ