এমপিদের প্রভাব ঠেকাতে স্পিকারের হস্তক্ষেপ চান সিইসি

ই-বার্তা ডেস্ক।।  আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে স্থানীয় এমপিদের বিরুদ্ধে একের পর এক আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠছে।  এরই মধ্যে তিন এমপিকে এলাকা ছাড়ার নির্দেশ দিয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।  পরিস্থিতি নিয়ন্ত্রণে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর হস্তক্ষেপ চেয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।     

মঙ্গলবার স্পিকারের দপ্তরে পৌঁছানো এক চিঠিতে আচরণবিধির বিভিন্ন ধারা উল্লেখ করা হয়েছে।  এ বিষয়ে স্পিকার সাংবাদিকদের জানান, সিইসির কাছ থেকে তিনি একটি চিঠি পেয়েছেন।  তাতে কোনো এমপির নাম বলা হয়নি।  সংশ্নিষ্টরা যাতে আচরণবিধি মেনে চলেন, সে জন্য চিঠিতে অনুরোধ জানানো হয়েছে। 

এরই মধ্যে রাজশাহী-১ আসনের ওমর ফারুক চোধুরী, নাটোর-৪ আসনের আবদুল কুদ্দুস ও নেত্রকোনা-৫ আসনের ওয়ারেসাত হোসেন বেলালকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে ইসি। 

ইসি সূত্র জানা যায়, নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য গতকাল পুলিশের আইজি ড. জাবেদ পাটোয়ারী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদকে চিঠি পাঠানো হয়েছে।  ওই চিঠিতে বলা হয়েছে, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ সর্বোপরি আইনানুগভাবে অনুষ্ঠানের জন্য ইসি বদ্ধপরিকর।  ভোট গ্রহণের আগ থেকে ফল ঘোষণা পর্যন্ত বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে।  সেই লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সহযোগিতা কামনা করছি।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু