এরশাদের ডায়ালাইসিস করা হয়েছে

ই-বার্তা ডেস্ক।।  সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ডায়ালাইসিস করা হয়েছে। তার জন্য ‘বি’ পজিটিভ রক্তের প্রয়োজন। সাবেক এই রাষ্ট্রপতির একান্ত সচিব মেজর (অব.) খালেদ আখতার শুক্রবার একথা জানিয়েছেন। 

তিনি বলেন, ভোরে সাবেক এই রাষ্ট্রপতির ডায়ালাইসিস করা হয়। তার জন্য ‘বি’ পজিটিভ রক্তের প্রয়োজন। এরশাদকে রক্ত দিতে ইচ্ছুক জাতীয় পার্টির নেতাকর্মীদের দ্রুত রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) যাওয়ার আহ্বান জানিয়েছেন তার একান্ত সচিব।

গত কয়েক দিনের তুলনায় অবস্থার আরও অবনতি হলে বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে লাইফ সাপোর্ট দেওয়া হয় এরশাদকে।

চিকিৎসকরা বলেছেন, এরশাদের অধিকাংশ অঙ্গ-প্রত্যঙ্গই কাজ করছে না। ফুসফুস ও কিডনির অবস্থার আরও অবনতি হয়েছে। তার শ্বাস-প্রশ্বাসেও কষ্ট হচ্ছে। বিদেশে নিয়ে চিকিৎসা দেওয়ার মতো অবস্থা নেই।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় পার্টির বনানী অফিসে এরশাদের সর্বশেষ শারীরিক অবস্থা তুলে ধরেন পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও এরশাদের ছোট ভাই জি এম কাদের।

এর আগে দুপুর ১২টার দিকে জিএম কাদের সংবাদ সম্মেলনে বলেন, গত চার দিন ধরে হুসেইন মুহম্মদ এরশাদের শারীরিক অবস্থা অপরিবর্তিত আছে। লক্ষণ ভালো নয়।

সন্ধ্যায় সংবাদ সম্মেলনে জি এম কাদের বলেন, চিকিৎসকদের প্রত্যাশা অনুযায়ী তার শারীরিক উন্নতি হচ্ছে না। তবে হাসপাতালের চিকিৎসকরা দেশি-বিদেশি বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ-আলোচনা করেই বিশ্বমানের চিকিৎসা দিচ্ছেন।

শুক্রবার সারা দেশে মসজিদ-মন্দিরে হুসেইন মুহম্মদ এরশাদের রোগমুক্তির জন্য দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে বলে জানান জি এম কাদের।

গত ২৬ জুন শারীরিক অসুস্থতা নিয়ে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হন এরশাদ। পরে গত রবিবার তার অবস্থার অবনতি হয়। গত মঙ্গলবার রাতে এরশাদের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু