এ বছরই জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন তৃতীয় লিঙ্গের সদস্যরা

ই- বার্তা ডেস্ক।।   এ বছরই ‘তৃতীয় লিঙ্গ’ হিসেবে হিজড়াদের জাতীয় পরিচয়পত্র দেয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। এছাড়া হিজড়াদের জন্য আলাদা ভোটার তালিকা তৈরির কথাও জানান তিনি।

আজ মঙ্গলবার সকালে রাজশাহী অঞ্চলের ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধনীতে তিনি এ কথা বলেন।

ইসি সচিব বলেন, এখন দেশের ১০০টির মতো প্রতিষ্ঠান থেকে সেবা নিতে জাতীয় পরিচয়পত্র লাগছে। আগামীতে এর আওতা আরও বৃদ্ধি পাবে। জাতীয় পরিচয়পত্রের সঙ্গে শুধু ভোট প্রদানের বিষয়টি জড়িত নয়। নাগরিক নানা সেবা এবং সুযোগ-সুবিধাও জড়িত। তাই জাতীয় পরিচয়পত্র সবার প্রয়োজন।

তিনি আরও বলেন, ২০০৮ সালের আগে দেশে ত্রুটিপূর্ণ ভোটার তালিকা ছিল। ২০০৬ সালে দেশে প্রায় এক কোটি ৩০ লাখ ভুয়া ভোটার ছিল। এক রিট পিটিশনের প্রেক্ষিতে তত্ত্বাবধায়ক সরকারের আমলে তালিকা সংশোধন করা হয়। ভোটার তালিকা সংশোধনের পর ২০০৮ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়।

রাজশাহী কলেজ মিলনায়তনে আঞ্চলিক নির্বাচন অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ইসি সচিব। ইসি সচিব বলেন, সবাই জাতীয় পরিচয়পত্রের আওতায় এলে দেশে দুর্নীতি ও অপরাধ কমে আসবে।

বিভাগীয় কমিশনার নূর-উর-রহমানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক এসএম আবদুল কাদের, রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাওগাতুল আলম, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম। বক্তব্য শেষে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন করেন ইসি সচিব।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম