ঐতিহ্য হারাচ্ছে নদী ডাকাতিয়া

ই-বার্তা ডেস্ক ।।  চাঁদপুরের হাজীগঞ্জে ভূমিদস্যুদের অবৈধ দখলের কবলে পড়ে ঐতিহ্য হারাচ্ছে প্রাচীনতম এবং ঐতিহ্যবাহী নদী ডাকাতিয়া। বাংলা সাহিত্যের বিভিন্ন শাখা ছাড়াও অসংখ্য লোক কাহিনীতে পাওয়া যায় ডাকাতিয়ার নাম। নদীটির উৎসস্থল ভারতের ত্রিপুরার রঘুনন্দন পাহাড়ে। কুমিল্লার সোনাইমুড়ি সীমান্ত দিয়ে এ নদী প্রবেশ করেছে বাংলাদেশে।

ডাকাতিয়া নদী বাংলাদেশ-ভারত আন্তঃসীমান্ত নদী। এটি বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের কুমিল্লা ও চাঁদপুর জেলা দিয়ে বয়ে গেছে। এর দৈর্ঘ্য ১৪১ কিলোমিটার এবং গড় প্রস্থ ৬৭ মিটার। ডাকাতিয়া নদী মেঘনার একটি উপনদী।

নদীটি ভারতের ত্রিপুরা রাজ্যের পাহাড় থেকে উৎপন্ন হয়ে কুমিল্লার বাগসারা দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে এবং পরবর্তীতে চাঁদপুর ও লক্ষ্মীপুর জেলার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। এরপর কুমিল্লা লাকসাম ও চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলা অতিক্রম করে চাঁদপুরের কাছে মেঘনায় মিলিত হয়েছে।

নদীপাড়ের বাসিন্দারা জানান, এ নদীকে ঘিরে এক সময় দুই পাশে গড়ে উঠেছিল জেলে পল্লী। নদীতে মাছ ধরেই তারা জীবিকা নির্বাহ করতো। ভূমিদস্যুদের দখলদারিত্বের কারণে দিন দিন ছোট হয়ে যাচ্ছে প্রমত্তা ডাকাতিয়া। নদীতে নেই মাছ। তাই বাপ-দাদার ব্যবসা নদীতে মাছ ধরা বন্ধ করে দিয়েছেন অনেক জেলে। এসব জেলেদের দিন চলছে অনেক কষ্টে।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া