ওআইসিতে মুখোমুখি ভারত-পাকিস্তান!

ই-বার্তা ডেস্ক।।  ভারতের কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী হামলার ঘটনা নিয়ে ইসলামিক সম্মেলন সংগঠন ওআইসিতে মুখোমুখি হতে পারে ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা।  প্রথমবারের মতো  কাশ্মীর সংকট নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ওআইসির উদ্বোধনী সভায় বক্তব্য রাখার আমন্ত্রণ পেয়েছেন।

এদিকে পাকিস্তানের অনুরোধে কাশ্মীর ইস্যু নিয়ে ওআইসি জরুরি সভা ডেকেছে।  জম্মু-কাশ্মীরের ঘটনায় ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।  মঙ্গলবার ১১টার দিকে পাঠানো একিট নোটিশে ‘জরুরি’ চিহ্নিত করে জেদ্দায় ওআইসি সচিবালয়ে পাঠানো হয়েছে।  

ডন নিউজ টিভি বলছে, ভারতের দক্ষিণ কাশ্মীরে পুলওয়ামায় দেশটির ৪৯ জন আধাসামরিক বাহিনীর সদস্য নিহত হওয়া নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সভায় আলোচনা হবে।  প্রথমবারের মতো ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে ওআইসির উদ্ধোধনী আলোচনা সভায় বক্তব্য দেওয়া আমন্ত্রণ জানানো হয়েছে।

ওআইসির ঘোষণাপত্র অনুযায়ী, মুসলিম বিশ্বের কণ্ঠস্বর হিসেবে এটিকে বর্ণনা করা হয়েছে।  এটা মুসলিম বিশ্বকে রক্ষা ও নিরাপত্তা দিয়ে থাকে। পাশাপাশি এটি বিশ্বের শান্তি রক্ষা ও বিভিন্ন জাতির মধ্যে সম্প্রতি বজায় রাখে।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু