ওয়ার্ডে নির্বাচনে উৎসবের আমেজ বিরাজ করছে

ই-বার্তা ডেস্ক ।।  ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপ নির্বাচন এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সম্প্রসারিত ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন আজ অনুষ্ঠিত হচ্ছে।

কোনো ধরনের বিরতি ছাড়াই সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপ নির্বাচনে তেমন উৎসবমুখর পরিবেশ লক্ষ না করা গেলেও ডিএনসিসি এবং ডিএসসিসিতে ৩৬ ওয়ার্ডে নির্বাচনে উৎসবের আমেজ বিরাজ করছে। কেননা দুই সিটিতে ২০১৭ সালে ১৮টি করে ৩৬টি নতুন ওয়ার্ড যুক্ত হয়। নতুন ওয়ার্ড যুক্ত হওয়ার পর এসব ওয়ার্ডে এটিই প্রথম নির্বাচন। তাছাড়া মেয়র নির্বাচন দলীয় প্রতীকে হলেও ওয়ার্ড নির্বাচন হচ্ছে স্বতন্ত্র প্রতীকে।

যে কারণে প্রায় সব দলের প্রার্থীরাই সিটি করপোরেশনের ওয়ার্ডের নির্বাচনে অংশ নিচ্ছেন। এর ফলেই ওই সব ওয়ার্ডে নির্বাচনের উৎসবের আমেজ বিরাজ করছে।

জানা গেছে, ডিএনসিসি ও ডিএসসিসি নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে মোট প্রার্থী সংখ্যা ৩৮২ জন। এর মধ্যে মেয়র পদে পাঁচজন। দুই সিটিতে ৩৬টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিল পদে মোট প্রার্থীর সংখ্যা ৩১০ জন। উত্তর দক্ষিণ সিটিতে ৬টি করে ১২টি সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিল পদে প্রার্থীর সংখ্যা ৬৯ জন। এর মধ্যে ডিএনসিসির ১৮টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ১১৬ জন, সমসংখ্যাক ওয়ার্ডে ডিএসসিসিতে সাধারণ কাউন্সিলর প্রার্থী ১২৫ জন। অন্যদিকে ডিএনসিসির ৬ সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর প্রার্থী ৪৫ জন এবং ডিএসসিসিতে ২৪ জন।

ডিএনসিসি উপ-নির্বাচনে মেয়র পদে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন তারা হলেন- নৌকা প্রতীকে আওয়ামী লীগের আতিকুল ইসলাম, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টি থেকে শাফিন আহমেদ, বাঘ প্রতীক নিয়ে প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) থেকে শাহিন খান, আম প্রতীকে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান ও স্বতন্ত্র প্রার্থী নর্থ সাউথ প্রপার্টিজ লিমিটেডের চেয়ারম্যান মো. আব্দুর রহিমের প্রতীক টেবিল ঘড়ি। এর মধ্যে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম এবং বিরোধী দল জাতীয় পার্টির প্রার্থী শাফিন আহমেদের প্রচার-প্রচারণা কিছুটা লক্ষ্য করা গেলেও অন্য তিনজনের প্রচারণা তেমন লক্ষ্য করা যায়নি।

ঢাকা উত্তর সিটিতে সাধারণ ওয়ার্ড ৫৪ ও সংরক্ষিত ওয়ার্ড ১৮টি, মোট ভোটকেন্দ্র ১ হাজার ২৯৫টি এবং ভোটকক্ষ ৬ হাজার ৪৮২টি। এতে মোট ভোটার ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৫ লাখ ৬৩ হাজার ৫৩০ জন এবং নারী ভোটার ১৪ লাখ ৭২ হাজার ৯১ জন। মেয়র পদে পুরো উত্তর সিটিতে নির্বাচন হচ্ছে। আর সাধারণ ৫৪টি ওয়ার্ডের মধ্যে সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডে এবং সংরক্ষিত ১৮টি ওয়ার্ডের মধ্যে ৬টিতে কাউন্সিলর পদে নির্বাচন হচ্ছে।

 গতকাল সকাল থেকে দুই সিটিতে টহল শুরু করেছেন ভ্রাম্যমাণ ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আগামী ১ মার্চ পর্যন্ত নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবে।

 ঢাকা উত্তরের ভোট নিয়ে ‘অস্বস্তিতে’ সিইসি

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে সব দল অংশ না নেওয়ায় অস্বস্তিতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তিনি বলেন, নির্বাচনে সব দলের অংশ না নেওয়াটা অস্বস্তিকর। গতকাল বুধবার বিকালে আগারগাঁও নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

এ সময় ভোটারদের নির্ভয়ে ভোটকেন্দ্রে গিয়ে ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানান সিইসি। আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ঢাকা উত্তরে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ডিএনসিসিতে মেয়র পদে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
ডিএনসিসি নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ইসি সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে জানিয়ে সিইসি নুরুল হুদা বলেন, যেকোনো দলের নির্বাচনে অংশ নেওয়ার বিষয়টা তাদের নিজ নিজ সিদ্ধান্ত। এখানে ইসির কিছু করার নেই। তবে সব দল নির্বাচনে আসলে অনেক ভালো হতো।

মেয়র পদে যারা প্রতিদ্বন্দ্বিতা করছেন তারা হলেন- নৌকা প্রতীকে আওয়ামী লীগের আতিকুল ইসলাম, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির শাফিন আহমেদ, আম প্রতীকে এনপিপির আনিসুর রহমান, বাঘ প্রতীকে পিডিপির শাহীন খান এবং টেবিল ঘড়ি প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন স্বতন্ত্র প্রার্থী আবদুর রহিম।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া