ওয়াসার পানির নমুনা পরীক্ষায় প্রয়োজন ৭৬ লাখ টাকা

ই-বার্তা ডেস্ক।।  বুধবার হাইকোর্টে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দেওয়া প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী ঢাকার ওয়াসার পানির ১০৬৪টি নমুনা পরীক্ষা করতে বাজেট লাগবে ৭৬ লাখ টাকা। 

এদিকে হিসাব-নিকাশের জন্য আরেক দফা সময় নিয়েছে ওয়াসা।  এবিষয়ে বৃহস্পতিবার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ। 

এর আগে সোমবার শুনানিতে আদালতের নির্দেশের পরও ঢাকা ওয়াসার কোন কোন এলাকার পানি সবচেয়ে বেশি অনিরাপদ তা পরীক্ষা করে প্রতিবেদন না দেওয়ায় অসন্তোষ প্রকাশ করে হাইকোর্ট। একই সঙ্গে ঢাকা ওয়াসার পানি পরীক্ষায় যে অর্থ খরচ হবে, তা নির্ধারণ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে বুধবারের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে আদালত।

ওই দিন অসন্তোষ প্রকাশ করে আদালত বলেন, “ঢাকা ওয়াসার ১১টি পানির জোন রয়েছে। প্রত্যেকটি থেকে দুই বোতল পানি নিয়েই তো পরীক্ষা করা যায়।  কিন্তু কোনো কথাই শুনছে না স্থানীয় সরকার মন্ত্রণালয়।  তারা (স্থানীয় সরকার মন্ত্রণালয়) হাইকোর্টকে হাইকোর্ট দেখাচ্ছে।” 

আদালতে রিটকারী আইনজীবীর কাছে অনিরাপদ পানি সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে জাতীয় দৈনিকে প্রকাশিত বেশ কিছু প্রতিবেদন আদালতের কাছে তুলে ধরা হয়। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু