করোনা আতঙ্কের মধ্যেই ভারতে বার্ড ফ্লু’র হানা

মহামারী রূপ নিয়েছে করোনাভাইরাস। চীনের সীমানা ছাড়িয়ে বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করেছে এই ভাইরাস। আর নোভেল করোনাভাইরাস ঘিরে আতঙ্কের মধ্যেই ভারতে মাথাচাড়া দিল বার্ড ফ্লু। দেশটির ওডিশার পরে কেরালা থেকে বার্ড ফ্লু হানার খবর মিলেছে।

জানা গেছে, দক্ষিণের এই রাজ্যের দু’টি পোলট্রি ফার্মে বার্ড ফ্লুর সংক্রমণ ঘটেছে। উদ্ভূত পরিস্থিতিতে মুরগি এবং হাঁস মেরে ফেলার নির্দেশ জারি করেছে প্রশাসন। যদিও এখনও উদ্বিগ্ন হওয়ার মতো কোনও পরিস্থিতি সৃষ্টি হয়নি বলে আশ্বস্ত করেছেন রাজ্যের দুই মন্ত্রী।

কেরালার বন ও পশুপালন দফতরের মন্ত্রী কে রাজু জানিয়েছেন, ‘কোঝিকোড পৌরসভার অন্তর্গত দু’টি এলাকার দু’টি পোলট্রি ফার্মে বার্ড ফ্লু ছড়িয়েছে বলে আশঙ্কা করা হচ্ছিল। সেখানকার নমুনা পরীক্ষার জন্য মধ্যপ্রদেশের ল্যাবে পাঠানো হয়েছিল। দুদিন আগে সেই রিপোর্ট রাজ্য সরকার হাতে পেয়েছে। রিপোর্টে ওই দু’টি মুরগি খামারে বার্ড ফ্লু সংক্রমণের প্রমাণ পাওয়া গেছে বলে উল্লেখ করা হয়েছে।’

সংক্রমিত এলাকায় প্রশাসন মুরগি এবং হাঁস নিধন শুরু করবে বলে তিনি জানিয়েছেন। পাশাপাশি বার্ড ফ্লু যাতে অন্যান্য এলাকায় ছড়িয়ে না পরে সে জন্য সরকারের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে কেরালার এই মন্ত্রী আশ্বস্ত করেছেন।

জানা গেছে, বার্ড ফ্লুর সংক্রমিত এলাকার এক কিলোমিটার এলাকার মধ্যে নিধন চলবে। মুরগি নিধনের পর মাটির গভীরে চাপা দিতে বলা হয়েছে। এই কাজে যুক্ত কর্মকর্তারা যেন প্রয়োজনীয় সব ধরনের সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করেন তা নিশ্চিত করার দায়িত্ব জেলাশাসকের উপরে দেওয়া হয়েছে।

এ দিকে, বার্ড ফ্লুর সংক্রমণকে ‘স্বাভাবিক ঘটনা’ বলে মন্তব্য করেছেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী শৈলজা। প্রতি বছর এই মৌসুরে বার্ডফ্লু হয় বলে মন্তব্য করেছেন তিনি।

উল্লেখ্য, মাস খানেক আগে ওডিশা ইউনিভার্সিটি অফ এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (OUAT)-র খামারে থাকা পোলট্রির মুরগির নমুনা পরীক্ষায় বার্ড ফ্লুর অস্তিত্ব পাওয়া গিয়েছিল। যার জেরে ক্যাম্পাসের ১ থেকে ১০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে থাকা এলাকাকে সংক্রমণ জোন ঘোষণা করে মুরগি নিধন চলে। এবার কেরালা থেকে বার্ড ফ্লুর খবর পাওয়া গেল।

সুত্রঃ এই সময়