কর ফাঁকির মামলায় শাস্তি পেলেন রোনালদো

ই-বার্তা ডেস্ক।।  গুঞ্জন ছিল কর ফাকির মামলায় বিরক্ত হয়ে স্পেন ছেড়েছেন পুর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো।  কিন্তু শেষ রক্ষা হলো না তার।  দিতে  হচ্ছে মোটা অঙ্কের জরিমানা।

স্বস্তির খবর যে অর্থ দিয়েই মুক্তি মিলল তার।  জেল দন্ড পেতে হলো না এই তারকার ফুটবলারের। ইমেজ শর্তের ওপর আয় কর না দেওয়ায় তাকে ১৯ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে ।

২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদের হয়ে মাঠ মাতিয়েছেন রোনালদো।  রিয়ালে থাকতেই বেশ কয়েকবার তাকে আদালতে হাজিরা দিতে হয়েছে।  এর আগে তিনি স্প্যানিশ আদালতে জেল এড়ানোর জন্য ১৮.৮ মিলিয়ন ইউরো জরিমানা দিয়ে মামলা থেকে নিষ্কৃতি চান।  শেষ পর্যন্ত খালাস মিলল তার।  

সোমবার রোনালদো কঠোর নিরাপত্তা নিয়ে কোর্টে হাজিরা দেন।  মাত্র ১৫ মিনিটে শেষ হয় মামলার শুনানি।  এর আগে ২০১৭ সালে তার বিরুদ্ধে কর ফাঁকির মামলা দায়ের করা হয়। কিন্তু রোনালদো সে সময় ব্যাপারটি অস্বীকার করেন।

প্রসিকিউটরের মতে, রোনালদো ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত তার ইমেজ শর্ত অনুযায়ী অনেক অর্থ আয় করেন।  কিন্তু তিনি সেই অর্থের সঠিক কর দেননি। ফোবর্সের দেওয়া তথ্য মতে, রোনালদো বছরে ৮০ মিলিয়ন ইউরো আয় করেন।  যার প্রায় অর্ধেক আসে তার ইমেজ শর্ত থেকে। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু