কলম্বিয়া সীমান্ত বন্ধ করে দিয়েছে ভেনিজুয়েলা

ই-বার্তা ডেস্ক।।  সম্প্রতি সময়ে কলম্বিয়ার রাজনৈতিক পরিবেশে বেশ উত্তেজনা বিরাজ করছে।  এই রাজনৈতিক টানা পোড়েনের মধ্যেই কলম্বিয়া সীমান্ত বন্ধ করে দিয়েছে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোর সরকার।  অন্যদিকে স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদো এবং তার সমর্থকরা যুক্তরাষ্ট্রের ত্রাণ দেশের ভেতর আনতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এ নিয়ে সেনাবাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষও চলছে।  ভ্রমণ নিষেধাজ্ঞা উপেক্ষা করে গুয়াইদো কলম্বিয়ায় গেছেন।  সীমান্ত অতিক্রম করতে সেনাবাহিনী সহায়তা করেছে বলে জানিয়েছেন তিনি।   

প্রেসিডেন্ট মাদুরো বলেছেন, কলম্বিয়া সীমান্তের আংশিক বন্ধ করা হয়েছে।  তবে গুয়াইদো বলেছেন, খাবার এবং ঔষধবাহী গাড়ি দেশের ভেতর ঢুকতে দিতে হবে।  তিনি এসব ত্রাণ আনার অঙ্গীকার করেছেন।  ভেনিজুয়েলার অভিবাসন সংস্থা জানায়, সীমান্তে সেনাবাহিনী  বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে।    

বার্তা সংস্থা রয়টার্স জানায়, একদল লোক কলম্বিয়ায় প্রবেশ করতে গেলে সেনাবাহিনী তাদের লক্ষ্য করে হামলা চালায়।  কলম্বিয়ার একটি অভিবাসন সংস্থা জানায়, শনিবার তিন সেনা সদস্য পোস্ট ত্যাগ করেছেন।  ত্রাণ প্রবেশে সহায়তা চাইলে তারা পোস্ট ছেড়ে চলে যান।   

ভ্রমণ নিষেধাজ্ঞা উপেক্ষা করে শুক্রবার কলম্বিয়া গেছেন গুয়াইদো।  তিনি এসব নিষেধাজ্ঞা মানেন না বলে জানিয়েছেন।  গুয়াইদো জানিয়েছেন, সেনাবাহিনী তাকে কলম্বিয়া যেতে সহায়তা করেছে।  কলম্বিয়া সীমান্ত বন্ধ করায় গুয়াইদো নিজ দেশে ফিরে আসতে পারবেন কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। গ্রেপ্তারের আশংকা থাকলেও তিনি দেশে ফিরে আসার অঙ্গীকার করেছেন।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু