কাতার স্থায়ী আবাস দিচ্ছে বিদেশীদের

ই-বার্তা ডেস্ক ।। কাতার সরকার বিদেশিদেরকে স্থায়ী আবাসিক অনুমোদন দেয়ার ক্ষেত্রে অনেকটা অগ্রসর হয়েছে। দেশটির আইন প্রণেতাদের সিনিয়র একটি পরিষদ এ বিষয়ক খসড়া আইন অনুমোদন করেছে। উপসাগরীয় অঞ্চলে চলমান সঙ্কটের মধ্যে এই প্রথম এমন ঘোষণা দেয়া হলো।

 

এই প্রস্তাবটি এখন মন্ত্রীপরিষদে উঠবে। সেখান থেকে পাঠানো হবে কাতারের আমীর শেখ তামিম বিন হামাদ আল থানির কাছে। তিনি অনুমোদন দিলেই এটি আইনে পরিণত হবে।কাতারের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম থেকে বলা হয়েছে, গত ২৮ মে বিদেশিদের স্থায়ী আবাসিক অনুমোদন দেয়ার আইনের পক্ষে সম্মত হয়েছে দেশটির শুরা কাউন্সিল। এর ফলে যেসব বিদেশি কাতারে মূল্যবান অবদান রাখছেন তাঁদেরকে আবাসিক অনুমোদন দেয়ার কথা বলা হয়েছে।

 

এছাড়াও কাতারি মেয়েদেরকে যেসব বিদেশি বিয়ে করেছেন তাঁরাও এ সুবিধার আওতায় আসবেন।কাতার নিউজ এজেন্সি রিপোর্টে বলেছে, স্থায়ী আবাসন সংক্রান্ত খসড়া আইন অনুমোদন করেছে শুরা কাউন্সিল। তবে স্থায়ী আবাসিক সুবিধা পাওয়া ব্যক্তিরা দেশের ফ্রি শিক্ষা, স্বাস্থ্য সুবিধা ভোগ করতে পারবেন না।

 

তাঁদেরকে তাঁদের নিজস্ব সম্পত্তির ওপর অধিকার দেয়া হবে। তেলসমৃদ্ধ কাতারে এমন প্রস্তাবনা এই প্রথম।উপসাগরীয় দেশগুলো যখন কাতারকে কূটনৈতিকভাবে বর্জন করে তাঁর দু’মাস পরে গত আগস্টে এমন আইন করার কথা বলা হয়েছিলো। এ অঞ্চলের অন্য দেশগুলোর মতো কাতারও মূলতঃ বিদেশি শ্রমিক নির্ভর।

 

বর্তমানে সেখানে জনসংখ্যা ২৭ লাখ ১০ হাজার। এর মধ্যে শতকরা ৯০ ভাগই সেদেশের নাগরিক নন। বহু সংখ্যক শ্রমিক কাতারে ২০২২ সালে অনুষ্ঠেয় বিশ্বকাপ ফুটবল আয়োজনে সহায়তা করছেন।