কাশ্মীরে ভারতীয় বর্বরতা বেড়েছেঃ ওআইসি

ই-বার্তা ডেস্ক।।  ভারত সরকারের কাশ্মীর নীতির কঠোর সমালোচনা করে একটি প্রস্তাবনাও অনুমোদন দিয়েছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)। পাশাপাশি কাশ্মীরে ভারতীয় বর্বরতার তীব্রতা বেড়েছে বলে পর্যবেক্ষণ দিয়েছে সংস্থাটি।

শনিবার আবুধাবিতে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সভায় প্রস্তাবনা অনুমোদন দেওয়া হয়। শুক্রবার ওআইসির সভায় বিশেষ অতিথি হিসেবে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ যোগ দেওয়ার পরদিনই ওই প্রস্তাব অনুমোদন করে ইসলামিক দেশগুলোর সর্ববৃহৎ সংস্থা ওআইসি।

তবে ওআইসির এ প্রস্তাবের নিন্দা জানিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, কাশ্মির ইস্যু একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয়।

ওআইসি জানায়, ২০১৬ সাল থেকে কাশ্মীরে ভারতীয় বর্বরতার তীব্রতা বেড়েছে। একই সঙ্গে অবৈধ আটক ও গুম বেড়েছে বলে জানানো হয় ওআইসির প্রস্তাবে। ভারত নিরীহ কাশ্মীরিদের বিরুদ্ধে নির্বিচার বলপ্রয়োগ করছে বলেও অভিযোগ আনা হয় ওআইসির প্রস্তাবে।

উল্লেখ্য, পাকিস্তানের প্রবল আপত্তি ও বয়কট সত্বেও প্রথমবারের মতো এবারের ওআইসি সভায় বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। প্রতিবাদে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরেশী এ বৈঠকে অংশ নেন নি।

ই-বার্ত/ মাহারুশ হাসান