‘কিছু কর্মচারীর দুর্নীতির কারণেই দেশের মানুষ স্বাস্থ্যঝুঁকিতে’

ই- বার্তা ডেস্ক।।   দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ দেশের মানুষের স্বাস্থ্যঝুঁকির জন্য পরিবেশ দূষণ রোধে নিয়োজিত সরকারি বিভিন্ন সংস্থার কিছু কর্মচারীকে দায়ী করেছেন।

তিনি বলেন, পরিবেশ দূষণ রোধে নিয়োজিত সংস্থাগুলোর কিছু কর্মচারীর দুর্নীতি ও অবহেলার কারণেই দেশের মানুষ, বিশেষ করে শহরাঞ্চলের মানুষ স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে।

সোমবার (১৯ আগস্ট) দুদক প্রধান কার্যালয়ে প্রতিরোধ অনুবিভাগের কর্মকর্তাদের সঙ্গে এক জরুরি বৈঠকে তিনি এ কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, খাদ্য দূষণ, স্যানিটেশন ব্যবস্থাপনা, নগর পরিচ্ছন্নতা, পানি দূষণ, শব্দ দূষণ, বায়ু দূষণের সমন্বিত নেতিবাচক ফলাফল হচ্ছে স্বাস্থ্যঝুঁকি। পরিবেশ দূষণ রোধ করা যাদের দায়িত্ব, তাদের মধ্যে কিছু কর্মচারী দুর্নীতিগ্রস্ত। তাদের কারণেই এ দেশের মানুষ স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে।

ইকবাল মাহমুদ আরও বলেন, লাইসেন্সবিহীন চালক, ফিটনেসবিহীন যানবাহন সড়কে যেমন নৈরাজ্য সৃষ্টি করছে, তেমনি বায়ু দূষণ ও শব্দ দূষণেও ভূমিকা রাখছে। কীভাবে লাইসেন্সবিহীন চালক অথবা ফিটনেসবিহীন যানবাহন সড়কে চলাচল করছে? সমন্বিত উদ্যোগ ছাড়া এসব ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধ করা কঠিন।

এদিকে ঢাকাসহ সকল মেট্রোপলিটন শহরের পরিবেশ দূষণ (যানবাহন ব্যবস্থাপনাসহ) প্রতিরোধে দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সংস্থাসমূহের সাথে তাদের কার্যপ্রক্রিয়ায় বিদ্যমান অনিয়ম-দুর্নীতি, অবহেলা, হয়রানি ইত্যাদি নিরসনে দুদক বিশেষ উদ্যোগ নিয়েছে বলে বৈঠকে জানানো হয়।