কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণঃ কৃষিমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক জানিয়েছেন যে,দেশে কৃষি সেক্টরে ধান, পাটের পাশাপাশি মৎস্য ও পশুপালন, দুগ্ধ উৎপাদন, হাঁস-মুরগি পালন, নার্সারি, বনায়ন এবং কৃষিভিত্তিক ক্ষুদ্রশিল্পের দ্রুত প্রসার ঘটছে। তিনি বলেছেন, কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ।

আজ বুধবার সচিবালয়ে রাশিয়ার ইউরোচেম গ্রুপের পরিচালক আরিল্ড হুগার নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎকালে মন্ত্রী এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ। ধান, গম ও ভুট্টা চাষে বিশ্বের গড় উৎপাদনকে পেছনে ফেলে ক্রমেই এগিয়ে চলছে বাংলাদেশ। আমাদের কৃষিবিদ, বিজ্ঞানী, গবেষক সর্বোপরি আমাদের কৃষকদের একাগ্রতা নিষ্ঠা ও সক্ষমতা দিয়ে আজ দেশকে খাদ্যে সাফল্য এনে দিয়েছে।’

মো. আব্দুর রাজ্জাক বলেন, ‘কৃষিতে বিনিয়োগ, রফতানি, বাজারজাত ও প্রক্রিয়াজাতকরণে আমাদের এখন সহায়তা প্রয়োজন। সময়ের বিবর্তনে এসেছে নতুন নতুন ফসল, প্রসারিত হচ্ছে নব নব প্রযুক্তি। কৃষিকে বহুমুখীকরণে বাংলাদেশ এখন বেশ অগ্রগামী।’

এদিকে ইউরোচেম গ্রুপের পরিচালকের বক্তব্যকে উদ্ধৃত করে কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাশিয়া বাংলাদেশের কৃষির উন্নয়নে পাশে থাকতে চায়। বাংলাদেশে সার রফতানির ক্ষেত্রে সর্বোচ্চ সহযোগিতা করবে রাশিয়া।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম