কেন্দ্রগুলোতে নারী ভোটাদের উপস্থিত তুলনামুলক কম

ই-বার্তা ডেস্ক ।।  ঢাকা দক্ষিণ সিটির ৭১ ও ৭২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনের ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা চলবে ভোট গ্রহণ। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপক্ষো করেই কেন্দ্রে আসতে শুরু করেছেন ভোটাররা। তবে সকালের দিকে সব কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি ছিল কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিতির সংখ্যা কিছুটা বাড়তে থাকে।

সরেজমিনে ভোটকেন্দ্রে ঘুরে দেখা যায়, সকাল থেকে বৃষ্টি উপেক্ষা করেই কেন্দ্রে আসতে থাকেন ভোটাররা। লাইনে দাঁড়িয়ে তারা এক এক করে ভোট দিচ্ছেন। তবে বৃষ্টির কারণে পুরুষ ভোটারের উপস্থিত তুলনামুলক একটু বেশি।

দক্ষিণ মান্ডায় ব্রাইট মুন স্টার কিন্ডার গার্ডেনে ১৯৬ নম্বর কেন্দ্রের প্রিজাইডিং অফিসার সালাউদ্দিন আহমেদ বলেন, সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। এটি নারী ভোটকেন্দ্র। তবে বৃষ্টির কারণে উপস্থিতি খুব কম। প্রথম আধা ঘণ্টায় মাত্র ৮ থেকে ১০টি ভোট পড়েছে।

সকালে ভোটকেন্দ্রে আসা ভোটার আব্দুল মালেক জানান, কাজে যেতে হবে তাই সকাল সকাল ভোট দিলাম। এখানে প্রথম কাউন্সিলর ভোট হচ্ছে। যাকে যোগ্য মনে হয়েছে তাকেই ভোট দিয়েছি।

আজ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপনির্বাচনের পাশাপাশি দুই সিটি কর্পোরেশনে নতুনভাবে যুক্ত হওয়া ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডের ভোট হচ্ছে।

ক্ষমতাশীন আওয়ামী লীগ এই নির্বাচনে অংশ নিলেও বিএনপি ভোট থেকে সরে দাঁড়িয়েছে। এতে মেয়র পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত আতিকুল ইসলাম, জাতীয় পার্টির শাফিন আহমেদ, ন্যাশনাল পিপলস পার্টির আনিসুর রহমান দেওয়ান, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির শাহীন খান এবং স্বতন্ত্র প্রার্থী আবদুর রহিম।
এদিকে ভোট উপলক্ষে ঢাকার দুই সিটি ও নির্বাচনি এলাকাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে যান চলাচল। তবে রাজধানীর জনজীবনের কথা বিবেচনায় নিয়ে দুই সিটির প্রধান সড়কে যান চলাচলের ওপর বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

 মেয়র আনিসুল হকের মৃত্যুতে ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচিত মেয়র একবছরের কিছু বেশি সময় দায়িত্ব পালনের সুযোগ পাবেন। কাউন্সিলর পদে সাধারণ নির্বাচন হলেও তাদের মেয়াদও হবে মেয়র পদের সমান।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে সাধারণ ওয়ার্ড ৫৪টি ও সংরক্ষিত ওয়ার্ড ১৮টি। এ সিটিতে ভোটকেন্দ্র একহাজার ২৯৫টি ও ভোটকক্ষ ছয় হাজার ৪৮২টি। ভোটার সংখ্যা ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৫ লাখ ৬৩ হাজার ৫৩০ জন ও নারী ১৪ লাখ ৭২ হাজার ৯১ জন। উত্তরে নতুন করে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডে ভোটার ৫ লাখ ৯০ হাজার ৭০৫ জন। এ সিটির ২১ নম্বর ওয়ার্ডে কাউন্সিল পরে উপনির্বাচনও হচ্ছে বৃহস্পতিবার। এই পদে সাত জন প্রার্থী রয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটিতে সাধারণ ওয়ার্ডে ১৮টি ও সংরক্ষিত ওয়ার্ড ছয়টি। এসব ওয়ার্ডে ভোটার চার লাখ ৯৬ হাজার ৭৩৫ জন; পুরুষ ২ লাখ ৫৪ হাজার ৪৯৭ জন ও নারী দুই লাখ ৪২ হাজার ২৩৮ জন। ভোটকেন্দ্র ২৩৫টি ও ভোটকক্ষ একহাজার ২৫২।
এদিকে ভোটগ্রহণকে কেন্দ্র করে সব প্রার্থীর কর্মী সমর্থকদের সকাল থেকে ব্যস্ত থাকতে দেখা গেছে। তারা ভোটারদের কেন্দ্রে নিয়ে আসা ভোটার স্লিপ প্রদানসহ নানাভাবে সহযোগিতা করছেন। পুরো এলাকা যেন উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া