কোটি কোটি টাকা হাতিয়েও বহাল তবিয়তে জালালাবাদ টেলিকম লিমিটেড

ই-বার্তা ডেস্ক।।  বেসরকারি ল্যান্ডফোন কোম্পানি জালালাবাদ টেলিকম লিমিটেড সরকারের কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে।  প্রতিষ্ঠানটি গ্রাহকদের ল্যান্ডফোন সুবিধা দেওয়ার কথা বলে বিটিআরসি কাছ থেকে লাইসেন্স নিয়েছিল।  কিন্তু অনিয়ম, দুর্নীতি আর অব্যবস্থাপনার কারণে শুরুতেই হোঁচট খায়।

গ্রাহককে ল্যান্ডফোন সুবিধা দেওয়ার আড়ালে প্রতিষ্ঠানটি অবৈধ ভিওআইপি ব্যবসা করে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়।  অবৈধ ভিওআইপি বাণিজ্যের অপরাধে জালালাবাদ টেলিকমের বিরুদ্ধে মামলা করে বিআরটিসি।

এ ছাড়া জালালাবাদ টেলিকম প্লেসমেন্ট শেয়ার বিক্রির ক্ষেত্রে জালিয়াতি  করে  হাতিয়ে নেয় মোটা অঙ্কের অর্থ।  প্রতিষ্ঠানটির কাছে বিটিআরসি অন্তত পাঁচ কোটি টাকা পাবে।  এ ধরনের বেশকিছু আর্থিক কেলেঙ্কারির জন্ম দিয়েছে জালালাবাদ টেলিকম।  এসবের মূলহোতা প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মসিহ মালিক চৌধুরী।  আর তার সহযোগী ছিলেন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাকারিয়া আহমেদ।

বিটিআরসির সহকারী পরিচালক প্রকৌশলী জিয়ান শাহ কবির বাদী হয়ে রাজধানীর তেজগাঁও থানায় ওই মামলা করা হয়।  মামলার আসামিরা হলেন চেয়ারম্যান মসিহ মালিক চৌধুরী, এমডি জাকারিয়া আহমেদ ও তার ভাই ইফতেখার আহমেদ, মসিহ মালিকের বোনজামাই আবদুল হাফিজ চৌধুরী, অপর এক আত্মীয় মোহাম্মদ এনায়েতুল্লাহসহ প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের অন্য সদস্যরা। 

নিজের প্রভাব কাজে লাগিয়ে সবকিছু ধামাচাপা দিতে থাকেন অভিযুক্তরা।  এসব অভিযোগের বিষয়ে জানতে মসিহ মালিক চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে প্রথমে তিনি সাড়া দেননি।  পরে তার ব্যবহৃত মোবাইল নাম্বারে খুদে বার্তা পাঠানোর পর এ প্রতিবেদককে ফোন দেন।  তবে অভিযোগের কথা  অস্বীকার করে তিনি বলেন, ‘এসব পুরনো ইস্যু। এটা শেষ হয়ে গেছে।  এসব নিয়ে কথা বলব না।’ সরকারি পাওনা অর্থ না দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘আপনারা এ ব্যাপারে বিটিআরসিকে জিজ্ঞেস করেন।  তারাই ভালো বলতে পারবে।’

ই-বার্তা / আরমান হোসেন পার্থ