কোটি টাকার মেশিন নিয়ে জনমনে নানা প্রশ্ন

ই- বার্তা ডেস্ক।।  শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের  নিরাপত্তা সরঞ্জামাদির মান নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশ্ন দেখা দিয়েছে এসব মেশিন পরিচালনায় নিযুক্ত কর্মকর্তা-কর্মচারীদের মান নিয়েও।

সম্প্রতি বিমানবন্দরের নিরাপত্তা সরঞ্জাম ডিঙিয়ে একের পর এক এক্সপ্লোসিভ  ধরা না পড়া ও খেলনা পিস্তল নিয়ে বিমান ছিনতাই চেষ্টার ঘটনার পর প্রকাশ্যে এসেছে এসব প্রশ্ন। বলা হচ্ছে, তাহলে শত কোটি টাকার এই মেশিনগুলো  কি কাজ করছে না?চট্টগ্রামে বিমান ছিনতাই চেষ্টার ঘটনাটি আন্তর্জাতিকভাবে তোলপাড় হলেও এখনও এর কোনো কূলকিনারা হয়নি।  একাধিক তদন্ত কমিটি গঠন হলেও কোনোটিরই রিপোর্ট প্রকাশ হয়নি।

এছাড়া ইলিয়াস কাঞ্চনের বৈধ অস্ত্রটি কিভাবে হেভি লাগেজ গেটের স্ক্যানার পার হল, সে প্রশ্নেরও কোনো সদুত্তর এখনও মেলেনি।  অভিযোগ উঠেছে, শাহজালালসহ দেশের বিভিন্ন বিমানবন্দরে যেসব নিরাপত্তা সরঞ্জাম ও মেশিনপত্র স্থাপন করা হয়েছে এসব নিরাপত্তা যন্ত্রপাতি সঠিকভাবে কাজ করছে না।

এদিকে মার্কিন সিকিউরিটি কোম্পানির দেয়া আন্তর্জাতিক মানের ট্রেনিংপ্রাপ্ত বেশকিছু কর্মকর্তা-কর্মচারীকে ঢাকার বাইরে বদলি করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে।  এ কারণে শাহজালালের অনেক জায়গায় দক্ষ জনবলের ঘাটতি দেখা দিয়েছে।

বিমানবন্দরে একাধিক অস্ত্র ধরা পড়া প্রসঙ্গে শনিবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এম মহিবুল হক গণমাধ্যমকে বলেছেন, যথাযথ নিয়ম অনুসরণ করে বিমানবন্দর কর্তৃপক্ষকে সহযোগিতা করুন।  যারা দেশের ভাবমূর্তির চিন্তা না করে বিমানবন্দর কর্তৃপক্ষকে বিতর্কিত করার অপচেষ্টা করবেন, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

ই- বার্তা / আরমান হোসেন পার্থ