কোনো দেশের সঙ্গেই যুদ্ধে জড়াতে চায় না ইরানঃ রুহানি

ই- বার্তা ডেস্ক।।   ইরান ঘোষণা দিয়েছে যে, তারা কোনো দেশের সঙ্গেই যুদ্ধে জড়াতে চায় না।

 ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মধ্যপ্রাচ্যে আরও এক হাজার অতিরিক্ত সেনা পাঠাবে বলে যুক্তরাষ্ট্র ঘোষণা দেয়ার পর নিজেদের অবস্থান জানিয়ে এমন কথা বললেন।

দেশটির ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী প্যাট্রিক শানাহান যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের ঘোষণা দেন ।

গত সপ্তাহে ওমান সাগরে দুটি তেলবাহী ট্যাংকারে হামলার ঘটনায় ইরানেকে দায়ী করার পর যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সেনা পাঠানোর এমন ঘোষণা দিল। যা ওই অঞ্চলে যুদ্ধ পরিস্থিতির তৈরি করেছে।

ইরানকে হুমকি হিসেবে অভিহিত করে দেশের প্রতিরক্ষামূলক উদ্দেশ্যেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন শানাহান। এর আগে গত মাসে যুক্তরাষ্ট্র জানায় যে তারা মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সেনা মোতায়েন করবে। এ ছাড়া ইরান হামলা করে পারে এমন দাবির প্রেক্ষিতে মধ্যপ্রাচ্যে অত্যাধুনিক সমরাস্ত্রও পাঠিয়েছে।

প্যাট্রিক শানাহান এক বিবৃতির মাধ্যমে বলেন, ‘সম্প্রতি ইরান যে হামলা করেছে তার পক্ষে আমাদের হাতে বিশ্বস্ত গোয়েন্দা তথ্য আছে। আমরা ইরানের নিরাপত্তা বাহিনী ও তাদের প্রক্সি গোষ্ঠীগুলোর কাছ থেকে শত্রুতাপূর্ণ আচরণ পেয়েছে। যা ওই অঞ্চলে মোতায়েন মার্কিন সেনা এবং আমাদের স্বার্থকে হুমকিতে ফেলেছ।

আজ ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় জানান, দ্বন্দ্বে জড়ানোর কোনো ইচ্ছা ইরানের নেই। তিনি দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া বক্তৃতায় বলেন, ‘ইরান কোনো দেশের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না।‘

তিনি আরও বলেন, ‘গোটা বিশ্বের সঙ্গে আমাদের সম্পর্ক বিচ্ছিন্ন করতে এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের সব প্রচেষ্টা এবং আকাঙ্ক্ষা সত্ত্বেও তারা আমাদের দমিয়ে রাখতে পারেনি। তাদের এমন আকাঙ্ক্ষা ব্যর্থ হয়েছে। তারা কোনোদিনই সফল হবে না।’

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম