কোনো বড় জুটি ম্যাচের চিত্র ঘুরিয়ে দিতে পারতঃ মাশরাফি

ই-বার্তা ডেস্ক।।  বিশ্বকাপে সেমিফাইনালে খেলার স্বপ্ন শেষ বাংলাদেশের। ভারতের কাছে ২৮ রানে হেরেছে মাশরাফিবাহিনী। তবে ভারতের বিপক্ষে হারলেও লড়াই করেছে বাংলাদেশ।   

এই ম্যাচে টাইগার ব্যাটসম্যানরা বড় কোনো জুটি গড়তে পারেননি। আটে নেমে সাইফউদ্দিন যে দুর্দান্ত খেলেছেন তাকে অন্যরা সাপোর্ট দিতে পারলে ম্যাচের চিত্রটা অন্য রকম হতে পারত। 

ম্যাচ শেষে তাই অধিনায়ক মাশরাফির আক্ষেপও একটি জুটির। ভারতের বিপক্ষে ম্যাচে হারের ব্যাখ্যায় অধিনায়ক বলেন, ‘আমাদের চেষ্টাটা ভালো ছিল। তবে জয়ের বিকল্প কিছুই ছিল না আমাদের সামনে। বেশ কিছু ভালো জুটি হয়েছিল। কিন্তু একটাও বড় হয়নি। কোনো একটা জুটি যদি ৮০-৯০ রানের হতো, তাহলে ম্যাচটা ভিন্ন হতে পারতো। এছাড়া খানিক ভাগ্যও আমাদের পক্ষে আসতে পারতো।’

মঙ্গলবার বার্মিংহামে বাংলাদেশের ইনিংসে পঞ্চাশোর্ধ্ব রানের জুটি হয়েছে মাত্র ১টি। তাও কি-না সপ্তম উইকেটে গিয়ে। সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন আশা দেখিয়ে সে জুটিতে যোগ করে ৬৬ রান। এছাড়া প্রথম ৪ উইকেটের সবগুলোতে ৩৫+ রান এলেও, কোনোটিতে পঞ্চাশ রান পূরণ করতে পারেননি বাংলাদেশের ব্যাটসম্যানরা।

বাংলাদেশের প্রথম সারির ব্যাটসম্যানদের মধ্যে সাকিব ছাড়া ত্রিশোর্ধ্ব ইনিংস খেলেছেন মাত্র দুজন। এদের একজন সাব্বির। ৩৬ বলে ৩৬ রান করার পথে দূর্দান্ত খেলছিলেন এই পিঞ্চ হিটার। কিন্তু সেটিও বেশিদূর এগোয় নি। ৩৮ বলের ৩৩ রান করেছেন সৌম্য। তামিম, মুশফিক, লিটন সবাই বিশোর্ধ্ব রান করেছেন কিন্তু ইনিংসটা লম্বা করতে পারেননি। টেল এন্ডে সাইফউদ্দিন ৩৮ বলে ৫১ রানের ঝড়ো ইনিংস খেলেন।

সাকিবের প্রশংসা করে অধিনায়ক মাশরাফি বলেন, ‘সাকিব শুরু থেকেই দুর্দান্ত ফর্মে। মুশফিকও ভালো ব্যাটিং করছে। মোস্তাফিজের আজকের বোলিংও অসাধারণ ছিল। সবমিলিয়ে টুর্নামেন্টটা খারাপ যায়নি আমাদের।’

ই-বার্তা/সালাউদ্দিন সাজু