কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন শচীন-সৌরভ

ই-বার্তা ডেস্ক।।  বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে শিরোপার স্বপ্ন শেষ হয়ে গেছে ফেভারিট ভারতের। সেই ম্যাচে মহেন্দ্র সিং ধোনি ব্যাট করেছেন সাত নম্বরে। ধোনিকে এত পরে ব্যাটিংয়ে পাঠানো নিয়ে বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ও ভিভিএস লক্ষ্মণ।  

নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে হার্দিক পান্ডিয়া আর দীনেশ কার্তিককে ধোনির আগে ব্যাট করায় কোহলি। তার আগেই পাঁচ রানে তিন উইকেট হারায় ভারত। খুব অল্প সময়ের মধ্যেই ২৪ রানে চার উইকেট হারানোর কারণে মাত্র ২৪০ রানের টার্গেটও তখন অসম্ভব হয়ে দাড়ায় ভারতের সামনে। 

ভিভিএস লক্ষ্মণ হতাশ গলায় বলছিলেন, ‘ধোনিকে পান্ডিয়া আর দীনেশ কার্তিকেরও আগে ব্যাট করতে পাঠানো উচিত ছিল। এটা ভুল স্ট্র্যাটেজি নেওয়া হলো’।

ধোনির কাছে কাজটা একেবারে অসম্ভব ছিল না। ২০১১র বিশ্বকাপের ফাইনালে ধোনি যুবরাজ সিংয়েরও আগে চার নম্বরে ব্যাট করেছিল। সেই বিশ্বকাপটা ভারতের ঘরেই এসেছিল।

এ ঘটনায় ২০১৮ সালে দেওয়া এক সাক্ষাতকারে ধোনি ব্যাখ্যা করে বলেন, ‘শ্রীলঙ্কার বেশিরভাগ বোলারই চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএলে খেলতেন। ওদের বোলিং তাই আমার ভীষণ পরিচিত ছিল। তার ওপরে তখন মুরলিধরন বল করছিল। ওকে নেট প্র্যাকটিসে বহুবার খেলেছি। তাই ওর বল খেলতে কোনো অসুবিধাই হবে না বলে নিশ্চিত ছিলাম। এটাই আমার সেদিন আগে ব্যাট করতে নামার পিছনে সব থেকে বড়ো কারণ ছিল।’ 

সৌরভ গাঙ্গুলি বলেন, ধোনি যদি আগে ব্যাট করতে নামত, তাহলে অন্যদিকে যে তরুণ ব্যাটসম্যানরা খেলছিল, তাদেরও নিজের খেলাটা খেলতে বলত এম এস। রিশভ প্যান্ট অনেকটা সেট হয়ে গিয়েছিল, কিন্তু তাকে সঙ্গ দেওয়ার মতো একজন ব্যাটসম্যানের দরকার ছিল। ধোনি সঙ্গে থাকলে যেরকম শর্ট নিয়ে আউট হন রিশভ, তিনি সেই ধরনের শর্ট খেলতে বারণ করতেন নিসন্দেহে। ইংল্যান্ডের ম্যাচেও রিশভকে গাইড করেছিল ধোনিই।

এমনকি শচীন টেন্ডুলকারও মনে করেন যে ধোনিকে সাত নম্বরে ব্যাট করতে পাঠিয়ে বড়ো ভুল করেছেন বিরাট কোহলি। এরকম একটা সময়ে একজন অভিজ্ঞ খেলোয়াড়ের দরকার ছিল।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু