ক্যান্সারের আক্রান্ত সুজেয় শ্যাম

ডেস্ক রিপোর্ট।। একাত্তরের কণ্ঠযোদ্ধা, একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সংগীত পরিচালক সুজেয় শ্যাম প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত, অর্থাভাবে ক্যান্সারের চিকিৎসা চালাতে হিমশিম খাচ্ছেন।

 

৭২ বছর বয়সী এই শিল্পী শুক্রবার জানান, সম্প্রতি ভারতের ভেলোরে নারায়ণী হাসপাতালে চিকিৎসা করাতে গিয়ে প্রোস্টেটে ক্যান্সার ধরা পড়ে তার। দীর্ঘদিন কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি।তার চিকিৎসার গিয়েছিলেন নারায়ণী হাসপাতালে।সেখানে চিকিৎসক দেখার পর রক্ত ও মূত্র পরীক্ষায় ক্যান্সার ধরা পড়ে। পরে টাকা না থাকায় সেখানে বায়োপসি করাতে পারিনি। ঢাকা ফিরে ধানমন্ডিতে মেডিনোভা হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন সুজেয় শ্যাম।১৯৪৬ সালে সিলেটে জন্ম নেওয়া সুজেয় শ্যাম সংগীতে অবদানের জন্য ২০১৮ সালে একুশে পদক পান। তার আগে ২০১৫ সালে শিল্পকলা পদক পান তিনি।স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে থাকাকালে মোট নয়টি গানে সুর করেছিলেন সুজেয় শ্যাম, যেগুলো একাত্তরের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত গাওয়া হয়েছিল।তার সুর করা গানের মধ্যে ‘রক্ত দিয়ে নাম লিখেছি’ এবং ‘বিজয় নিশান উড়ছে ওই’ গান দুটি যে কোনো জাতীয় দিবসের অবিচ্ছেদ্য অংশ হয়ে আছে। কিন্তু বাকি সাতটি গান এখন আর তেমন গাওয়া হয় না বলে জানান সুজেয় শ্যাম।

 

১৯৬৯ সালে চলচ্চিত্রের সঙ্গীত পরিচালক হিসেবে কাজ শুরু করেন সুজেয় শ্যাম। ঢাকাই চলচ্চিত্র সংগীতে অবদানের জন্য তিনবার শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

 

 

 

ই-বার্তা ।ডেস্ক