‘ক্রাইস্টচার্চের ঘটনা বিশ্ব পরিবর্তনের টার্নিং পয়েন্ট হতে যাচ্ছে’

ই-বার্তা ডেস্ক।।  গত মাসে নিউজিল্যান্ডের দু’টি মসজিদে নারকীয় সন্ত্রাসী হামলাকে দ্বিতীয় নাইন ইলেভেন বলে আখ্যায়িত করেছেন ক্রাইস্টচার্চের আল নূর মসজিদের ইমাম জামাল ফাউদা।

তুরস্কের রাষ্ট্রীয় এক বার্তা সংস্থায় দেয়া  সাক্ষাৎকারে ইমাম জামাল ফাউদা বলেন, ক্রাইস্টচার্চের হামলাকে আমি দ্বিতীয় নাইন ইলেভেন বলি।  কারণ এটি বিশ্বের পরিবর্তনের একটি টার্নিং পয়েন্ট হতে যাচ্ছে।

আনাদলুর সঙ্গে ওই সাক্ষাৎকারে আল নূর মসজিদের ইমাম তুরস্কের ভূয়সী প্রশংসা করে বলেন, আমি অতি শীঘ্রই তুরস্ক সফর করব। কারণ ভয়াবহ এ হামলার পর আমাদের সান্তনা ও সহানুভূতি জানাতে সর্বপ্রথম তুরস্কই এগিয়ে এসেছে। তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াদ উকতাই ও পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসুগ্লু ঘটনার পরপরই নিউজিল্যান্ড ছুটে এসেছেন।

ভয়াবহ ওই পরিস্থিতিতে আক্রান্তদের মানসিক সান্ত্বনার প্রয়োজন ছিল জানিয়ে ইমাম জামাল ফাউদা বলেন, তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিউজিল্যান্ড আসার পরদিন আমি তাদের সঙ্গে হোটেলে গিয়ে দেখা করেছি। তারা আক্রান্ত পরিবারগুলোর সঙ্গে দেখা করে তাদের সান্ত্বনা দিয়েছে। প্রেসিডেন্ট এরদোগানও আক্রান্তদের সঙ্গে ফোনে কথা বলে সমবেদনা জানিয়েছেন। বিপর্যয়ের ওই সময়ে এমন মানসিক সান্ত্বনা অনেক দরকার ছিল।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডানের হামলার পরবর্তী অবস্থানের প্রশংসা করে আল নূর মসজিদের ইমাম বলেন, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডান বিশ্বকে ভালবাসার পাঠ দিয়েছেন। তিনি বিশ্ববাসীর সামনে সেরা দৃষ্টান্ত স্থাপন করেছেন। অন্যান্য দেশ ও জনগণের জন্য ভাল একটি উদাহরণ।

সাক্ষাৎকারে জাসিন্দা আর্ডানকে বিশ্বের মা, শান্তির মা, ভালোবাসার মা, মানবতার মা, দয়াশীলতার মা এবং সমবেদনা মা বলে অভিহিত করেন ক্রাইস্টচার্চের সেই আল নূর মসজিদের ইমাম।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ