ক্ষমতাশীল ১০ দেশের তালিকায় ইসরাইল,সৌদি আরব

ই-বার্তা ডেস্ক।।  মার্কিন বিজনেস ম্যাগাজিন ‘বিজনেস ইনসাইডার’ বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০টি দেশের তালিকা প্রকাশ করেছে। সেখানে প্রথমে রয়েছে যুক্তরাষ্ট্র এবং সৌদি আরব রয়েছে নবম স্থানে। এর মাধ্যমে সামরিক শক্তিতে ইসরাইলের পরই এখন সৌদি আরবের অবস্থান।

৮০টি দেশের প্রায় ২০ হাজার মানুষের মতামতের ভিত্তিতে পরিচালিত হওয়া এই জরিপটি ২০১৯ সালের সেরা দেশ নির্বাচনের প্রক্রিয়ার অংশ হিসেবে পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্টের যৌথ উদ্যোগে এই জরিপমূলক গবেষণাটি পরিচালিত হয়।

সৌদি আরবের রাজনৈ‌তিক প্রভাব, অর্থনৈতিক সক্ষমতা, আন্তর্জা‌তিক সম্পর্ক, সাম‌রিক শ‌ক্তি এবং সংকট সমাধানে ভূমিকা পালনের বিবেচনায় বিশ্বের নবম সবচেয়ে শক্তিশালী দেশ হিসেবে মনোনীত করা হয় জরিপমূলক এ গবেষণাটিতে।

এ তালিকায় ১০টি দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে আমেরিকা। দ্বিতীয় স্থানে রয়েছে রাশিয়া। তৃতীয় স্থান অধিকারী দেশ চীন। চতুর্থ স্থানে রয়েছে জার্মানি। পঞ্চম স্থানে রয়েছে ব্রিটেন। ষষ্ঠ স্থান অধিকারী দেশ হলো ফ্রান্স। সপ্তম স্থানে জাপান। অষ্টম স্থানে রয়েছে ইসরাইল এবং দশম স্থান অধিকারী দেশ হলো দক্ষিণ কোরিয়া।

ই-বার্তা/ মাহারুশ হাসান