ক্ষমতাসীনদের তৃণমূলের বিবাদ

ই-বার্তা ডেস্ক।।  ক্ষমতাসীনদের  তৃণমূলের রাজনীতিতে চলছে ক্ষমতার দ্বন্দ্ব।  জাতীয় নির্বাচন ও স্থানীয় সরকার নির্বাচনকে কেন্দ্র করে দলটির তৃণমূলে নেতাকর্মীরা কয়েক ভাগে বিভক্ত হয়ে পড়েছেন।

সর্বশেষ উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা পাওয়া না পাওয়াকে কেন্দ্র করে এই বিভক্তি আরো স্পষ্ট হয়ে ফুঠে ওঠে। উপজেলা নির্বাচনে দেখা যায়, ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রধানপ্রতিদ্বন্দ্বী ছিল আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। দলের মনোনয়ন বঞ্চিত অনেক নেতা স্বতন্ত্রপ্রার্থী হিসেবে নৌকার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেন। ফলে এ পর্যন্ত ১৩৬টি উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জয় পেয়েছে। আর ৩০৭ উপজেলায় নৌকার প্রার্থী জিতলেও ১০৭ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এদিকে দীর্ঘ দিন টানা ক্ষমতায় থাকার কারণে আওয়ামী লীগের তৃণমূলের অবস্থা বেশ নাজুক। গ্রুপ, উপগ্রুপে বিভক্ত আওয়ামী লীগের তৃণমূলের দ্বন্দ্ব কোথাও কোথাও সংঘর্ষের রূপ নিচ্ছে। বিরোধপূর্ণ বিভিন্ন জেলা উপজেলায় সাংগঠনিক কর্মসূচিও পালন করছেন পৃথক পৃথকভাবে। গ্রুপিংয়ে কারণে দুর্দিনের নেতাকর্মীরা বেশির ভাগ ক্ষেত্রে অবহেলার শিকার হচ্ছেন।

এদিকে দলীয় সূত্র জানাচ্ছে, তৃণমূলে কোনো ধরনের দ্বন্দ্ব রাখতে চায় না আওয়ামী লীগ। এ জন্য দলের সর্বশেষ সভাপতিমণ্ডলীর সভায় কোন্দল নিরসনের উদ্যোগ নেয়ার নির্দেশনা দেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এ ছাড়া আসন্ন কাউন্সিল উপলক্ষে খুব শিগগির কেন্দ্রীয় নেতারা বিভাগীয় সফর শুরু করবেন।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ