ক্ষমতায় আসার প্রস্তুতি নিচ্ছে বিজেপি

ই- বার্তা ডেস্ক।।   ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নতুন সরকার গঠনের জন্য তাদের জোট সঙ্গীদের সঙ্গে আলোচনার প্রস্তুতি নিচ্ছে।

আজ সোমবার বিজেপির দুজন সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গতকাল রোববার দেশটির ১৭তম লোকসভা নির্বাচনের সাত দফার ভোট গ্রহণ শেষ হয়েছে । এদিন সন্ধ্যা থেকে দেশটির গণমাধ্যমে প্রকাশিত বুথ ফেরত জরিপের ফল অনুযায়ী, সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট।রয়টার্সের প্রতিবেদনে দলটির ওই দুটি সূত্রের বরাত দিয়ে বলা হচ্ছে, আগামীকাল মঙ্গলবার বিকেলে জোট সঙ্গীদের সঙ্গে সরকার গঠনের বিষয়ে আলোচনায় বসবে বিজেপি। তবে বৈঠকের বিষয়ে কথা বলার অধিকার নেই এমন দাবি করে বিজেপির ওই দুই সূত্র তাদের নাম জানাতে অনিচ্ছা প্রকাশ করেন।

সরকার গঠনের বিষয়ে জোট সঙ্গীদের সঙ্গে আগামীকালের বৈঠকের ব্যাপারে জিজ্ঞেস করা হলে বিজেপির মুখপাত্র নলীন কোহলি কোনো মন্তব্য করতে অসম্মতি জানান। তবে দেশটির বেশিরভাগ সংস্থা বা সংবাদমাধ্যমের বুথ ফেরত জরিপ বলছে ফের ক্ষমতায় আসছেন মোদি। 

গত ১১ এপ্রিল বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক প্রক্রিয়ার নির্বাচন হিসেবে ভারতের সাত দফার লোকসভা নির্বাচন শুরু হয়। গতকাল রোববার সপ্তম দফার ভোট অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে দীর্ঘ প্রায় দেড় মাসের নির্বাচন প্রক্রিয়া শেষ হয়। আগামী ২৩ মে বৃহস্পতিবার ফলাফল ঘোষণা করা হবে।

ইন্ডিয়া ট্যুডের বুথ ফেরত জরিপের ফলাফল অনুযায়ী ধারণা করা হচ্ছে, লোকসভার মোট ৫৪৩টি আসনের মধ্যে প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বাধীন বিজেপি জোট ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) ৩৩৯ থেকে ৩৬৫টি এবং কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) ৭০ থেকে ১০৮টি আসন পেতে পারে। সরকার গঠনে প্রয়োজন ২৭২টি আসন।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম