কয়েক ঘণ্টার মধ্যে পর্দা উঠছে একাদশ আইপিএলের

ই-বার্তা ডেস্ক ।। আজ পর্দা উঠছে একাদশ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল)। এই আসর দিয়ে টি২০ ক্রিকেটের এই জনপ্রিয় ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টটি তার নতুন দশকে পা দেবে। সেই উপলক্ষ্যে আয়োজন করা হয়েছে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে আইপিএলের একাদশতম আসরের উদ্বোধনী অনুষ্ঠান। 

 

অন্য বারের চেয়ে এবার আইপিএলে কিছু পরিবর্তন আনা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হলো- শুধুমাত্র শনি এবং রোববারই দু’টি করে ম্যাচ রাখা হয়েছে, বাকি দিনগুলোতে থাকবে একটি করে ম্যাচ।

 

আইপিএল উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন হৃতিক রোশান, সোনাক্ষী সিনহা, জ্যাকলিন ফার্নান্দেজ, প্রভু দেবা, বরুণ ধাওয়ানসহ বলিউডের একঝাঁক তারকা। প্রথমে হৃতিকের বদলে রনবীর সিংয়ের পারফর্ম করার কথা ছিল কিন্তু চোটের কারণে সেখানে থাকতে পারছেন না তিনি। সেই সঙ্গে পরিণীতি চোপড়ারর পারফর্ম করার কথা ছিল কিন্তু তিনিও ব্যক্তিগত কারণ দেখিয়ে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন।

 

উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই আইপিলের মাঠের লড়াই শুরু হবে। বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে প্রথম ম্যাচে নামবে মুস্তাফিজের মুম্বাই এবং ধোনির চেন্নাই। দুই বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে চেন্নাই আবার আইপিএলে ফিরেছে। এবার মুম্বাইতে খেলছে টাইগার কাটার মাস্টার মুস্তাফিজ। ক্রিকেট বিশ্লেষকদের মতে আজ ফিজের খেলার সম্ভাবনা শতকরা ৯৫ ভাগ!

 

এদিকে, আজ আইপিএলে একটি ম্যাচ থাকলেও আগামীকাল রয়েছে দুটি ম্যাচ। প্রথম ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবের মুখোমুখি হবে দিল্লি ডেয়ারডেভিলস। আর কলকাতা নাইট রাইডার্সের মোকাবেলা করবে রয়েল চ্যালেঞ্জার বেঙ্গালুরু।

 

২০০৭ সালে আইপিএলের প্রথম আসরে শক্তিশালী চেন্নাই সুপার কিংসকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতে নেয় রাজস্থান রয়েলস। দ্বিতীয়বার শিরোপা জেতে ডেকান চার্জার্স। আইপিএলের সবচেয়ে বেশি তিনবার শিরোপা জিতেছে মুম্বাই ইন্ডিয়ান্স। আর দুইবার করে চ্যাম্পিয়ন হয়েছে কলকাতা নাইট রাইডার্স এবং চেন্নাই সুপার কিংস।

 

আর একবার করে শিরোপা জিতেছে রাজস্থান রয়েলস, ডেকান রার্জার এবং সানরাইজার্স হায়দরাবাদ। এখন পর্যন্ত পাঞ্জাব এবং দিল্লী কোনো শিরোপাই জিততে পারেনি।

 

 

 

ই-বার্তা/ডেস্ক