খালেদা জিয়ার পক্ষের রিট শুনানি আজ

ই-বার্তা ডেস্ক।।  বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার বিচারের জন্য কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে আদালত স্থানান্তর সংক্রান্ত সরকারি প্রজ্ঞাপনের বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

খালেদা জিয়ার পক্ষে তাঁর আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল গতকাল রবিবার আবেদনটি দাখিল করেছেন।  আজ সোমবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে শুনানি হবে বলে জানিয়েছেন ব্যারিস্টার কায়সার কামাল।

এর আগে ২৪ ঘণ্টার মধ্যে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন বাতিল চেয়ে গত ২১ মে আইনসচিব বরাবর আইনি নোটিশ পাঠান কায়সার কামাল।  নোটিশের কোনো জবাব না পেয়ে গতকাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন দাখিল করা হয়।

খালেদা জিয়ার বিরুদ্ধে করা ১৭টি মামলার বিচারের জন্য কেরানীগঞ্জ কারাভ্যন্তরের একটি ভবনে বিশেষ জজ আদালতের অস্থায়ী এজলাস বসানোর সিদ্ধান্ত জানিয়ে গত ১২ মে আইন মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়।  ওই প্রজ্ঞাপন অনুসারে খালেদা জিয়ার মামলার শুনানির জন্য বিশেষ জজ আদালত-৯-এর অস্থায়ী এজলাস পুরান ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগার থেকে সরিয়ে কেরানীগঞ্জ কারাগারে নেওয়া হয়।

এ অবস্থায় ওই প্রজ্ঞাপন বেআইনি ও সংবিধানবিরোধী দাবি করে খালেদা জিয়ার পক্ষে রিট আবেদন করা হয়।  রিট আবেদনে বলা হয়, সংবিধানের ৩৫ অনুচ্ছেদ অনুযায়ী যেকোনো বিচার হতে হবে উন্মুক্তভাবে।  কারাগারের একটি কক্ষে উন্মুক্তভাবে বিচার হতে পারে না।

ব্যারিস্টার কায়সার কামাল সাংবাদিকদের বলেন, ‘ফৌজদারি কার্যবিধিতেই বলে দেওয়া আছে কোথায় কোথায় আদালত বসবে। সকল ফৌজদারি মামলার বিচারকার্য পরিচালিত হয় ফৌজদারি কার্যবিধি অনুযায়ী।  এই ফৌজদারি কার্যবিধির ৯(১) ও ৯(২) ধারায় আদালত বসানোর কথা রয়েছে।  সেখানে কোথাও বলা নেই যে কারাভ্যন্তরে আদালত স্থাপন করা যাবে।  সুতরাং সংবিধান ও ফৌজদারি আইনের বিরুদ্ধে গিয়ে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে, যা বেআইনি বলে মনে করি।  আমরা এ বিষয়ে ন্যায়বিচার পাওয়ার আশায় হাইকোর্টে রিট আবেদন করেছি।’

ই-বার্তা/সালাউদ্দিন সাজু