গত ৭ বছরেও হয় নি যুবলীগের সম্মেলন

ই-বার্তা ডেস্ক।।  আওয়ামী লীগের সম্মেলন নিয়মিত হলেও দলটির সহযোগী সংগঠন যুবলীগের সম্মেলন নিয়মিত হচ্ছে না।  সর্বশেষ সম্মেলনের পর কেটে গেছে ৭ বছর।

যদিও সংগঠনটির দায়িত্বপ্রাপ্ত নেতাদের  বলছেন, সম্মেলন করার জন্য যুবলীগের আন্তরিকতার ঘাটতি নেই। সংগঠনটির সরাসরি অভিভাবক আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা যখন বলবেন তখনই সম্মেলন হবে। 

এদিকে সম্মেলন আয়োজনের কোনো সম্ভাবনা দেখছেন না যুবলীগের নতুন নেতৃত্বপ্রত্যাশীরা। তারা রীতিমতো হতাশ। ছাত্রলীগের নেতৃত্ব থেকে বিদায় নেওয়া অনেক নেতাই যুবলীগের নেতৃত্বপ্রাপ্তির প্রত্যাশা করছেন; কিন্তু সম্মেলন না হওয়ায় তাদের সে প্রত্যাশা পূরণ হচ্ছে না।

জানা গেছে, গঠনতন্ত্র অনুযায়ী প্রতি ৩ বছর অন্তর যুবলীগের সম্মেলন হওয়ার কথা। সর্বশেষ ২০১২ সালের ১৪ জুলাই যুবলীগের ষষ্ঠ জাতীয় কংগ্রেস বা সম্মেলন অনুষ্ঠিত হয় দীর্ঘ ৯ বছর পর। গঠনতন্ত্র অনুযায়ী সেই কমিটিরও মেয়াদ ফুরিয়েছে ২০১৫ সালের ১৪ জুলাই।

সর্বশেষ ২০১৭ সালের ১৬ জানুয়ারি ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের চারটি সহযোগী সংগঠনের সম্মেলনের তারিখ ঘোষণা করেন। এ সময় তিনি যুবলীগের   সম্মেলনের তারিখ শিগগিরই ঘোষণা করার কথা বলেছিলেন; কিন্তু সেই তারিখ আর ঘোষণা হয়নি।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ