গম্ভীরকে ছাড়ার ব্যাখ্যা দিল কেকেআর

ই-বার্তা।। আসন্ন আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে মাঠে নামবেন না গৌতম গম্ভীর। এবারের আসরে কলকাতার সাবেক এই অধিনায়ককে ছেড়ে দিয়েছে দলটি। এ নিয়ে ক্রিকেট মহলে উঠেছে নানা গুঞ্জনও।

কলকাতাকে দু’ বার চ্যাম্পিয়ন করেছিলেন তিনি, পাশাপাশি ব্যাটে রানেও অভাব ছিল না। তবে শুধু গৌতম গম্ভীর নন, মনীশ পাণ্ডে এবং ইউসুফ পঠানের মতো দলের পুরনো বেশ কয়েকজন তারকাকেও ছেড়ে দিয়েছে কেকেআর । 

এ ব্যাপারে একটি সর্বভারতীয় ইংরেজি দৈনিক জানিয়েছে, দলের সিদ্ধান্তের পিছনে থাকা কারণ ব্যাখ্যা করেছেন কেকেআর-এর সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর ভেঙ্কি মাইসোর। তার দাবি, কেকেআর-এর লক্ষ্যই ছিল আগে দল গঠন করে তার পরে অধিনায়ক নির্বাচন করা। অধিনায়ক হিসেবে কোনো নির্দিষ্ট ক্রিকেটারের কথা মাথায় রেখে নিলামে যায়নি কেকেআর।

প্রসঙ্গত, গম্ভীরের জায়গায় এবারে দীনেশ কার্তিককে অধিনায়ক করেছে কেকেআর।

মাইসোরের কথায়, ‘‘আমাদের অন্যতম উদ্দেশ্যই ছিল দলে নতুন ভাবনা-চিন্তা নিয়ে আসা, বদল করা। যেটা আমরা কার্তিকের মধ্যে পাব।

আবার আমরা ধারাবাহিকতায় বিশ্বাসী, যে কারণে রবিন উত্থাপ্পা দলে রয়েছেন। ফলে দু’দিক থেকেই আমাদের দলে ভারসাম্য রয়েছে বলেই আমরা মনে করছি।’’

মাইসোরের আরও দাবি, তারা গৌতম গম্ভীরকে দলের সিনিয়র খেলোয়াড় এবং মেন্টরের ভূমিকায় পেতে চেয়েছিলেন।

কিন্তু এবারের আইপিএল-এ পুরনো ক্রিকেটার ধরে রাখা সংক্রান্ত জটিল নিয়মের জন্যই তা সম্ভব হয়নি। নিয়ম অনুযায়ী, পুরনো দু’জন ক্রিকেটারকে দলে রাখা যেত। কেকেআর সুনীল নারিন এবং আন্দ্রে রাসেলকে দলে রেখে দেয়।

উল্লেখ্য, গম্ভীর এবারের আইপিএল নিজের শহরের দল দিল্লিকে নেতৃত্ব দেবেন।