গাজীপুরের টঙ্গীতে বিভিন্ন প্রজাতির ১৬৫ পাখি জব্দ

ই-বার্তা ডেস্ক।।   আজ রোববার সকালে গাজীপুরের টঙ্গী বাজার থেকে টিয়া, ময়না, মুনিয়া, ঘুঘু ও শালিকসহ বিভিন্ন প্রজাতির ১৬৫টি পাখি জব্দ করেছে বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিট। 

অভিযানে নেতৃত্ব দিয়েছেন বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক ও পরিদর্শক আবদুল্লাহ আল সাদিক। পাখিগুলো ঢাকার মিরপুরের বোটানিক্যাল গার্ডেনে ছেড়ে দেওয়া হবে ব‌লে জানিয়েছেন তিনি।

জব্দকৃত পাখির মধ্যে ৯৫টি তিলা মুনিয়া,২৫টি কালো মাথা মুনিয়া, ৯টি টিয়া, ৮টি কাঠ শালিক, ৮টি ভাত শালিক, ৫টি ঝুটি শালিক, ১৮টি তিলা ঘুঘু ও একটি ময়না রয়েছে।

বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক জানান, টঙ্গী বাজারে পাখি বিক্রিকালে বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের একটি দল অভিযান চালিয়ে বিভিন্ন প্রজাতির ১৬৫ প্রজাতির পাখি জব্দ করেছে। অভিযানের সময় পাখি বিক্রেতারা কৌশলে পালিয়ে যায়।

বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিদর্শক আবদুল্লাহ আল সাদিক এই বিষয়ে বলেন, দেশীয় বন্যপ্রাণি ধরা, বিক্রি করা, পরিবহণ করা আইনত দণ্ডনীয় অপরাধ। কেউ উক্ত কাজ করলে বন্যপ্রাণি সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২-এর ৩৪-এর খ ধারা অনুসারে তাকে এক বছরের জেল ও ৫০ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দন্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

ই-বার্তা / রেজওয়ানুল ইসলাম