গাজীপুরে কারখানায় বিষ্ফোরণ, অগ্নিদগ্ধ ৮

ই-বার্তা ডেস্ক।।  গাজীপুরের শ্রীপুর উপজেলায় একটি কারখানায় অগ্নিকাণ্ডে আটজন দগ্ধ হয়েছেন। তাদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। 

উপজেলার মাওনা উত্তরপাড়া এলাকায় অবস্থিত নোমান শিল্প গ্রুপের জারবা টেক্সটাইল মিলস লিমিটেড কারখানায় গতকাল শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

আহতরা হলেন কারখানার রক্ষণাবেক্ষণ কর্মকর্তা বরিশালের বাবুগঞ্জ উপজেলার রিপন মিয়া (৩০), রংপুরের তারাগঞ্জ উপজেলার খলিল মিয়া (২৪), বরগুনার আমতলী উপজেলার সিদ্দিকুর রহমান (৩৮), রংপুরের গঙ্গাচড়া উপজেলার বাদশা আরিফুল ইসলাম (২৫), কারখানার কর্মচারী মিজান (২৭), সাইফুল (২৬), সজীব (২৮) ও হাফিজ (৩০)।

মাওনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা রামপ্রসাদ পাল জানান, রাতে কারখানার জেনারেটর কক্ষে বিকট শব্দে বিস্ফোরণ হয়। এতে ওই কক্ষের দরজা-জানালাসহ বিভিন্ন মালামাল উড়ে যায়।

রামপ্রসাদ পাল আরও বলেন, ‘গ্যাসের অতিরিক্ত চাপের কারণে জেনারেটর কক্ষের পাশে গ্যাসলাইন লিকেজ থেকে এ দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছায়। তবে তার আগেই কারখানার কর্মীরা নিজস্ব ব্যবস্থাপনায় আগুন নিয়ন্ত্রণে আনেন।’

এ ঘটনায় আগুনে দগ্ধ ও আহত হয়েছেন মোট আটজন। তাদেরকে প্রথমে স্থানীয় আল-হেরা হাসপাতালে পাঠানো হয়। পরে সেখান থেকে মিজান, সাইফুল, সজীব ও হাফিজকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। 

স্থানীয় আল-হেরা হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ফারুক হোসেন জানান, আহতদের মধ্যে চারজনের অবস্থা গুরুতর। তাদেরকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু