গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

ই- বার্তা ডেস্ক।।   গাজীপুরে তিন মাসের বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভে নেমেছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। এ সময় তারা ঢাকা-গাজীপুর সড়ক অবরোধ করে রাখেন। এতে ওই সড়কে সকাল থেকে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

পুলিশ ও বিক্ষুব্ধ শ্রমিকরা সুত্রে জানা গেছে, গাজীপুর সিটি করপোরেশনের তিন সড়ক এলাকার ইন্ট্রামেক্স পোশাক কারখানার শ্রমিকদের বেতন তিন মাসের বকেয়া রয়েছে। গত বুধবার তাদের বেতন দেওয়ার কথা থাকলেও কারখানা কর্তৃপক্ষ পরিশোধ করেননি। এ নিয়ে বৃহস্পতিবার সকালে বকেয়া বেতনের দাবিতে আন্দোলনে নামেন শ্রমিকরা। তারা কারখানা এলাকায় জড়ো হয়ে কর্মবিরতি করে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে তারা ঢাকা-গাজীপুর সড়কে নেমে বিক্ষোভ কর সড়ক অবরোধ করেন। এতে ওই সড়কের চান্দনা চৌরাস্তা থেকে শহরের শিববাড়ি মোড় পর্যন্ত এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়।

সকাল থেকে গুরুত্বপূর্ণ এ সড়কটি বন্ধ থাকায় গাজীপুর শহর ও আদালতগামী সাধারণ মানুষ এবং স্কুল-কলেজের শিক্ষার্থীরা চরম ভোগান্তিতে পড়েন। অনেকে পায়ে হেঁটে গন্তব্যে যাচ্ছেন।

এই বিষয়ে আন্দোলনরত শ্রমিকরা জানান, গত তিন মাস ধরে কারখানা কর্তৃপক্ষ তাদের বেতন ভাতা নিয়ে টালবাহানা করছে। বেতন-ভাতা না পেয়ে শ্রমিকরা মানবেতর জীবন-যাপন করছেন। ভাড়ায় বসবাসকারী শ্রমিকদের ঘরভাড়া ও দোকানের বাকি টাকা পরিশোধ করতে না পারায় প্রতিনিয়ত দুর্ভোগে পড়তে হচ্ছে।

গাজীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সমীর চন্দ্র সূত্রধর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বকেয়া বেতনের দাবিতে ইন্ট্রামেক্স পোশাক কারখানার শ্রমিকরা সকাল থেকে সড়কে নেমে অবরোধ তৈরি করেছেন। তাদের সড়ক থেকে সরাতে চেষ্টা করা হচ্ছে।’

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম