গান্ধী পরিবারকে এসপিজি নিরাপত্তা দেবে না মোদি সরকার

ই-বার্তা ডেস্ক।।  ভারতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, তার দুই সন্তান রাহুল গান্ধী ও প্রিয়াংকা গান্ধীর থেঠেক এসপিজি বা স্পেশাল প্রোটেকশন গ্রুপের নিরাপত্তা তুলে নেওয়া হবে।  এমন সিদ্ধান্ত নিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। 

সম্প্রতি একটি নিরাপত্তা পর্যালোচনা শেষে গান্ধী পরিবারের ওপর থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা অর্থাত্ এসপিজি সুরক্ষা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্র জানিয়েছে। এখন থেকে ‘এসপিজি’ সুরক্ষা পাবেন কেবল দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

এসপিজি সুরক্ষায় ৩ হাজার নিরাপত্তারক্ষী দায়িত্বে থাকেন। তবে ‘জেড প্লাস’ সুরক্ষা ব্যবস্থাতেও যথেষ্ট নিরাপত্তার কড়াকড়ি থাকে। ‘জেড প্লাস’ সুরক্ষা মানে সোনিয়া, রাহুল ও প্রিয়াংকা গান্ধীর নিরাপত্তায় সব সময় বহাল থাকবেন কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) প্রায় ১০০ কর্মী। 

১৯৯১ সালে সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যার পর থেকেই এসপিজির আওতায় ছিল গান্ধী পরিবার। তবে মোদি সরকারের সাম্প্রতিক এই সিদ্ধান্তে তাদের নিরাপত্তা স্তর কিছুটা হলেও লঘু করা হলো বলে মনে করছেন কংগ্রেস নেতাকর্মীরা। 

সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাড়ির সামনে গতকাল বিক্ষোভ করেছেন কংগ্রেস কর্মীরা। এক কংগ্রেস কর্মী বলেন, সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াংকা গান্ধীর জীবন নিয়ে খেলা করা হচ্ছে। 

ইন্দিরা গান্ধীকে তার দেহরক্ষীরা হত্যা করার এক বছর পরে ১৯৮৫ সাল থেকে দেশের প্রধানমন্ত্রী এবং তার পরিবারকে বিশেষ সুরক্ষা দিতেই এসপিজি সুরক্ষা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু