গুজব প্রতিরোধে মনিটরিং সেল গঠন করবে আ’লীগ

ই- বার্তা ডেস্ক।।   গুজব প্রতিরোধের জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগ মনিটরিং সেল গঠন করতে যাচ্ছে। কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত কাজ করবে এ সেল। গ্রাম পর্যায়ে যাতে কেউ গুজব ছড়িয়ে সরকারকে বেকায়দায় ফেলতে না পারে সে জন্যই মনিটরিং সেল। সব ঠিক থাকলে আগামী সপ্তাহে সেলের কাজ শুরু হবে। আওয়ামী লীগ সূত্রে জানা গেছে এ তথ্য।

ছেলে ধরা গুজবে বেশ কিছুদিন থেকে সারা দেশে বেশ কয়েকজন হতাহতের ঘটনা ঘটেছে। এ নিয়ে মানুষের মধ্যে আতঙ্ক কাজ করছে। আওয়ামী লীগের শীর্ষ নেতারা মনে করছেন, এর পেছনে সরকারবিরোধী চক্রান্ত জড়িত। শুরুতে ষড়যন্ত্র মোকাবেলা করতে না পারলে বড় ধরনের অস্বস্তিকর পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

আওয়ামী লীগ কার্যালয় সূত্র থেকে জানা যায়, মনিটরিং সেল নিয়ে ইতিমধ্যে কাজ শুরু করেছেন দলের যুগ্ম সম্পাদক পর্যায়ের নেতারা। তারা কেন্দ্র থেকে মনিটরিং সেল দেখাশোনা করবেন। তৃণমূল নেতাকর্মীরা পাড়া-মহল্লায় সচেতনতা সৃষ্টির কাজ করবেন। পদ্মা সেতুতে মানুষের মাথা কিংবা রক্ত লাগার কথা যে মিথ্যা ও গুজব তা জনগণের সামনে তুলে ধরবেন নেতাকর্মীরা।

এদিকে কয়েকজন মন্ত্রী জানিয়েছেন, গুজব রটিয়ে গণপিটুনির ঘটনা বন্ধে সরকার কঠোর অবস্থানে রয়েছে। তারা বলেছেন, যারা পদ্মা সেতু চায় না তারাই গুজবের হোতা। এ হোতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এ ধরনের ঘটনা যেন না ঘটে সে জন্য দলের নেতাকর্মী এবং সংসদ সদস্যদের সতর্ক থাকতে হবে। বুধবার পৃথক অনুষ্ঠানে তারা একথা বলেন।

সারা দেশে দলের নেতাকর্মী ও সংসদ সদস্যদের (এমপি) সতর্ক থাকতে নির্দেশ দেয়া হয়েছে। তাদের সভা-সমাবেশের মাধ্যমে মানুষকে সতর্ক ও সচেতন করতে বলা হয়েছে। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বেশ কিছু ঘটনা ঘটছে। এসব ঘটনা সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক কিনা, দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্র কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে। আশা করছি, এ রকম পরিস্থিতি আর হবে না। পুরোপুরি নিয়ন্ত্রণে চলে আসবে। একই সঙ্গে, যারা এ ধরনের ঘটনা ঘটাচ্ছে, তাদের প্রত্যেককে আইনের আওতায় আনা হবে।