গৃহবন্দীদশা থেকে মুক্তি পেলেন কাশ্মীরের দুই শীর্ষ নেতা

ই-বার্তা ডেস্ক।।  টানা তিন মাস গৃহবন্দী থাকার পর মুক্তি পেলেন ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের দুই নেতা দিলওয়ার মীর ও গোলাম হাসান মীর।  জম্মু-কাশ্মীর প্রশাসন সোমবার তাদের মুক্তি দেওয়ার কথা ঘোষণা করে।    

ভারতীয় সংবাদমাধ্যম এই সময় জানায়, ৫ আগস্ট থেকে নিজেদের বাড়িতে গৃহবন্দী ছিলেন পিডিপির দিলওয়ার মীর ও গোলাম হাসান মীর।  ১১০ দিন পর কেন্দ্রশাসিত কাশ্মীরের নতুন প্রশাসনের সিদ্ধান্তে তারা মুক্তি পেয়েছেন।

মুক্তি পাওয়া দুজনই কাশ্মীরের সাবেক মন্ত্রী ও বিধায়ক।  তাদের বাড়ি বরামুলায়। কাশ্মীরে ৩৭০ ধারা অবলুপ্ত ঘোষণা করার দিন থেকেই এই দিলওয়ার ও হাসানকে গৃহবন্দী করা হয়।    

২০০২ সালে মুফতি মোহাম্মদ সাঈদ প্রথমবার মুখ্যমন্ত্রী হওয়ার সময়, গোলাম হাসান মন্ত্রী হয়েছিলেন। এরপর নিজের দল গড়েন, নাম দেন ডেমোক্রেটিক পার্টি ন্যাশনালিস্ট (ডিপিএন)। এ দিকে আশরাফ মীর ও হাকীন ইয়াসিন নামে জম্মু-কাশ্মীরের আরও দুই সাবেক বিধায়ককে এমএলএ হোস্টেল থেকে বাড়ি পাঠানো হয়েছে। তবে, এই দুজনকে গৃহবন্দীই থাকতে হবে।

এমএলএ হোস্টেলে কাশ্মীরের ৩৪ রাজনৈতিক নেতাকে আটকে রাখা হয়, তাদের মধ্যে মীর ও ইয়াসীন ছিলেন।

সরকারি সূত্র জানায়, দীর্ঘদিন গৃহবন্দী থাকা নেতাদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে উপত্যকার বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হতে পারে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু