গেইলঝড় এখন নিত্যনৈমিত্তিক ব্যাপার!

ই-বার্তা।। আইপিএলের এখনো অনেকটা পথ বাকি। কালবৈশাখীর মতো গেইলঝড়ও যে নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে প্রতি ম্যাচে দেখা যাবে, বিগত ম্যাচগুলো দেখে সহজেই অনুমেয়।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) গত এক দশকে অন্যতম আকর্ষণ ছিলেন ওয়েস্ট ইন্ডিজ তারকা ক্রিস গেইল। টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁকে সবচেয়ে বড় বিজ্ঞাপনও বলা যায়।

অথচ এবারের আইপিএলের নিলামে এই তারকা দল না পাওয়ার আশঙ্কায় ভুগছিলেন। অবশ্য শেষ পর্যন্ত কিংস ইলেভেন পাঞ্জাব তাঁকে দলে টেনে কোনোমতে মানসম্মান বাঁচিয়েছিল। গেইল সে উপেক্ষার জবাব দিচ্ছেন ব্যাট হাতে। প্রতিপক্ষ বোলারদের তুলাধোনা করে বুঝিয়ে দিচ্ছেন, তাঁকে উপেক্ষা করার সময় এখনো আসেনি।

গত জানুয়ারিতে আইপিএলের ১১তম আসরের নিলাম অনুষ্ঠিত হয়। এই নিলামে উইন্ডিজ তারকার ভিত্তিমূল্য ধরা হয় দুই কোটি রুপি। অবশ্য গেইল ভক্তদের কাছে এই মূল্য নিতান্তই মামুলি মনে হওয়ার কথা। ধারণা ছিল এমন, নিলামে গেইলের প্রতি হামলে পড়বে সবাই।

কিন্তু সবাইকে অবাক করে দিয়ে নিলামের প্রথম দিন অবিক্রীত থাকেন গেইল। রীতিমতো গেইলের প্রতি অবজ্ঞা দেখায় ফ্র্যাঞ্চাইজি দলগুলো। নিলামের দ্বিতীয় দিনের একেবারে শেষ পর্যায়ে কিংস ইলেভেন পাঞ্জাব ভিত্তিমূল্যে এই তারকাকে দলে ভিড়িয়ে দল না পাওয়ার আশঙ্কা থেকে রক্ষা করেন।

সেই অবহেলিত গেইলের হাত ধরেই এই আসরে আইপিএল প্রথম শতক অবলোকন করার স্বাদ পায়। সানরাইজার্সের হায়দরাবাদের বিপক্ষে চোখ জুড়ানো দারুণ এই শতক (১০৪*) উপহার দেন এই ৩৮ বছর বয়সী তারকা।

শুধু কি তাই? ধারাবাহিক তিন ম্যাচেই তিনি পেয়েছেন রানের দেখা। একটি শতক ছাড়াও বাকি দুই ম্যাচে পেয়েছেন অর্ধশতকের দেখা। মূলত কিংস ইলেভেন পাঞ্জাবের অন্যদের হারিয়ে দাপটের সঙ্গে পয়েন্ট টেবিলের প্রথম স্থানে উঠে আসায় মূল ভূমিকায় ছিলেন এই রানমেশিন।