গোঁফ রাখলেই বেতন ছাড়াও অতিরিক্ত ভাতা পাবেন পুলিশ!

ই-বার্তা ডেস্ক।।  ভারতের উত্তর প্রদেশে যেসব পুলিশ গোঁফ রাখবেন তারা তাদের বেতন ছাড়াও পাবেন অতিরিক্ত ভাতা। এসব গোঁফওয়ালা পুলিশের গোঁফের পরিচর্যার জন্য তাদেরকে মাসে আরও ২০০ রুপি অতিরিক্ত দেয়া হবে ।

অভিনব সিদ্ধান্তটি  নিয়েছে ভারতের উত্তর প্রদেশের পুলিশ। তাই উত্তর প্রদেশের ‘প্রভিন্সিয়াল আর্মস কনস্টাবুলারি’ বা প্যাক পুলিশদের গোঁফ রাখতে অনুপ্রাণিত করার জন্য প্রতি মাসে ভাতার পরিমাণ ৫০ থেকে বাড়িয়ে ২৫০ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।গোঁফ পরিচর্যার জন্য এই বাড়তি ২০০ রুপি পাবেন কেবল গোঁফওয়ালা পুলিশ সদস্যরাই। আগে দেওয়া হতো ৫০ রুপি।

উত্তর প্রদেশ পুলিশের এডিজি বিনোদ কুমার সিংএ বিষয়ে বলেন, সব পুলিশের এমন গোঁফ থাকলে এই বাহিনী একটি আলাদা রূপ নেবে। রাজ্যের পুলিশের অন্য বাহিনীর চেয়ে এই বাহিনীকে অন্যভাবে চেনা যাবে।তাই তিনি বাহিনীকে নতুন করে সাজাতে গোঁফের পরিচর্যার জন্য পরিচর্যা ভাতা ২০০ রুপি বাড়িয়ে দিয়েছেন।

বিনোদ কুমার সিং আরও বলেন, গোঁফ রাখার জন্য তিনি কাউকে জোর করবেন না। এই সিদ্ধান্তে খুশি এই রাজ্যের অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তারা। তারাও বলছেন, অতীতে পুলিশের গোঁফ রাখার ঐতিহ্য আবার ফিরে আসবে।

অনেকের এখনো  ধারণা রয়েছে যে, পুলিশের গোঁফ থাকলে তাদের মধ্যে ভারিক্কি ভাব আসে, মান্যগণ্য করে মানুষ, ভয় পায় শিশু-কিশোররা।

ই-বার্তা / রেজওয়ানুল ইসলাম