গ্যাটকো দুর্নীতি মামলায় আজ খালেদা জিয়ার হাজিরা

ই-বার্তা ডেস্ক।।  আজ গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আদালতে হাজিরা।  তাকে রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদ্রাসার অস্থায়ী বিশেষ জজ আদালতে নেয়া হতে পারে।

এর আগে ২৪ জানুয়ারি খালেদা জিয়াকে কারাগার থেকে হুইলচেয়ারে আদালতে হাজির করা হয়।  তখন খালেদা জিয়া আদালতে বসা নিয়ে আপত্তি জানিয়েছিলেন।  বিচারকের উদ্দেশে তিনি বলেছিলেন- আমাকে সাজা দিতে চাইলে দিয়ে দেন, আমি আর এই আদালতে আসব না।

গত ১০ জানুয়ারি খালেদা জিয়াকে ঢাকার কেন্দ্রীয় কারাগার থেকে বিশেষ আদালতে হাজির করার জন্য প্রোডাকশন ওয়ারেন্ট জারি করেছিলেন আদালত।  জরুরি অবস্থা জারির সময় করা এই মামলার অভিযোগপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে মামলা বাতিল চেয়ে রিট করেছিলেন খালেদা জিয়া। 

রিট খারিজ করে উচ্চআদালত ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে দুই মাসের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেন।  উচ্চ আদালতের নির্দেশে ওই বছরের ৫ এপ্রিল আত্মসমর্পণ করলে জামিনে ছাড়া পান খালেদা জিয়া।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদক তেজগাঁও থানায় মামলাটি করেন।  মামলার অভিযোগে বলা হয়, ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের কাজ গ্লোবাল অ্যাগ্রো ট্রেড কোম্পানিকে পাইয়ে দেয়া হয়েছে।

আদালত সূত্র জানায়, দুদকের দেয়া চার্জশিটের বৈধতা চ্যালেঞ্জ করে মামলা বাতিল চেয়ে রিট আবেদন করেছিলেন বেগম জিয়া।  রিট আবেদনের কারণে প্রায় আট বছর নিম্নআদালতে বিচারিক কার্যক্রম বন্ধ  রাখা হয়েছিল।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু