ঘূর্ণিঝড় ফণীর ক্ষয়ক্ষতি পূরণে সরকারই যথেষ্ট: ত্রাণ প্রতিমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান জানিয়েছেন যে, অতি প্রবল ঘূর্ণিঝড় ফণীর কারণে বাংলাদেশে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পূরণে সরকারই যথেষ্ট ।

তিনি বলেছেন, এই ক্ষতিপূরণ দিতে অন্য কোনো রাষ্ট্রের কাছে সহায়তা চাওয়ার প্রয়োজন হবে না।

আজ দুপুরে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে ফণীর সবশেষ অবস্থা বিষয়ক এক ব্রিফিংয়ে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, ফণী নিয়ে বিপদ কেটে গেছে, আর কোনো শঙ্কা নেই।

 ত্রাণ প্রতিমন্ত্রী জানান, সারাদেশে ফণীর কারণে চারজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে দুইজন ঘরচাপা পড়ে ও দুইজন গাছচাপা পড়ে মারা গেছেন। মোট আহতের সংখ্যা ৬৩ জন। দেশের ১৬ লাখ ৪০ হাজার ৪১৭ জন মানুষ আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। এদের বিকেল ৪টার পরে বাড়ি ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘ক্ষতি যা হয়েছে তার ক্ষতিপূরণ দিতে বাংলাদেশ সরকারই যথেষ্ট। এজন্য কোনো রাষ্ট্রের কাছে সাহায্য চাওয়ার প্রয়োজন হবে না। প্রধানমন্ত্রীর নির্দেশ আছে কেউ যেন সাহায্য পাওয়া থেকে বাদ না যায়। সে অনুযায়ীই কাজ চলছে। নিহতদের প্রত্যেকের পরিবারকে দাফনের জন্য তাৎক্ষণিকভাবে ২০ হাজার করে টাকা দেওয়া হয়েছে। যাদের বাড়ি ঘরের ক্ষতি হয়েছে তাদের সেগুলো তৈরি করে দিতে নির্দেশ দেওয়া হয়েছে।’

সবমিলিয়ে কী পরিমাণ ক্ষতি হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ক্ষতির সঠিক তথ্য আসতে আরও ২৪ ঘণ্টা সময় লাগবে। সমুদ্রে সাত নম্বর বিপদ সংকেত নামিয়ে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 ডা. মো. এনামুর রহমান দেশ ভালো অবস্থায় আছে জানিয়ে বলেন, ‘গত ২৪ তারিখ থেকে এই ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুতি নেওয়া হচ্ছিলো। আশা করেছিলাম একটা প্রাণহানিও হবে না। যারা মারা গেছে তারা আশ্রয়কেন্দ্রে না যাওয়ায় এই ঘটনা ঘটেছে। আশ্রয়কেন্দ্রগুলোতে স্বেচ্ছাসেবকরা তৎপর রয়েছেন। খাদ্য, পানি, শুকনো খাবার ইত্যাদি পৌঁছে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি কেন্দ্রে মেডিকেল টিম তৎপর আছে। কোনো দূর্যোগ এসে এখন আর বাংলাদেশকে কাবু করতে পারবে না।’

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম