‘ঘ’ ইউনিটের পরীক্ষা পুনরায় হবার সম্ভাবনা, উপাচার্যকে ছাত্রলীগের স্মারকলিপি প্রদান

ই-বার্তা ডেস্ক ।।  ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ পুনরায় ‘ঘ’ ইউনিটের পরীক্ষা যাচাই-বাছাই সাপেক্ষে নেওয়ার দাবি জানিয়েছে।উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানকে আজ মঙ্গলবার বেলা বারোটার দিকে এই দাবিসহ চারদফা দাবিতে তারা স্মারকলিপি প্রদান করেন। এসময় উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন)অধ্যাপক মুহাম্মদ সামাদ, প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি সনজিত চন্দ্র দাস স্মারক প্রদান অনুষ্ঠানে ছাত্রলীগের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির । এসময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন,  ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ সংগঠনটির বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা ।

 

ছাত্রলীগের চার দফা দাবি হলো

১।যাচাই-বাছাই সাপেক্ষে পুনরায় ভর্তি পরীক্ষা নেওয়া অথবা উত্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে বিশেষ ভর্তি পরীক্ষার মাধ্যমে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার বিষয়ে সুস্পষ্ট প্রশাসনিক সিদ্ধান্তে আসা।

২।ডিজিটাল জালিয়াতি, প্রশ্নফাঁস বা যেকোনো ধরনের অসাদুপায় অবলম্বনকারীর বিরুদ্ধে সর্বোচ্চ প্রশাসনিক ও আইনি ব্যবস্থা নেওয়া।

৩।সুস্পষ্ট তথ্য-প্রমাণ সাপেক্ষে জালিয়াতি, প্রশ্নফাঁস বা অসাদুপায় উপায়ের মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল ও আইনি ব্যবস্থা নেওয়া।

৪।আধুনিক, যুগোপযোগী ও মানসম্মত ভর্তি পরীক্ষার স্বার্থে শিক্ষাবিদ, বিশেষজ্ঞ, সিনেট, সিন্ডিকেট, অংশীজন এবং ছাত্র সংগঠনগুলোর প্রতিনিধিদের সমন্বয়ে পলিসি ডিবেটের মাধ্যমে ভর্তি পরীক্ষার পদ্ধতির সংস্কার করা।

 

 ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন স্মারক প্রদান অনুষ্ঠানে বলেন,  ‘মেধাবী শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মনের ভেতর ইচ্ছা লালন করে পরিশ্রম করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে যদি প্রশ্নপত্র ফাঁস হয় তাহলে সেটা জাতির জন্য লজ্জাজনক। আমরা চাই পরীক্ষাটি পুনর্বিবেচনা করা হোক’।

 ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের নেতৃত্বে এর আগে একটি মৌন মিছিল বের করা হয় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন থেকে । এতে অংশগ্রহণ করেন সহস্রাধিক নেতাকর্মী ।

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান স্মারকলিপি গ্রহণ করেন এবং বলেন , আজ দুপুর সাড়ে বারোটায় ডিনস কমটির সভা রয়েছে। সেখানে ডিনসবৃন্দের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে।

 

 

 

ই-বার্তা / ডেস্ক