চলছে ভারতের লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ

ই-বার্তা ডেস্ক।।  বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতে শুরু হয়েছে লোকসভা নির্বাচন।  ছয় সপ্তাহের সাতদফার দীর্ঘ নির্বাচনে প্রথমদিনে দেশটির ২০টির বেশি অঙ্গরাজ্যের মানুষ ভোট দিচ্ছেন।

ভারতে এবারের নির্বাচনে স্থানীয় বিভিন্ন বিষয় প্রাধান্য পাচ্ছে।  এছাড়া এ নির্বাচনকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য গণভোট হিসেবে দেখা হচ্ছে।  জনমত জরিপে তিনি এগিয়ে থাকলেও চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে তাকে।

৯০টির বেশি আসনে ভোট হচ্ছে আজ।  যা ভারতীয় পার্লামেন্টের নিম্মকক্ষের মোট আসনের ছয় শতাংশ।  আগামী ২৩ মে এ নির্বাচনের ফল ঘোষণা করা হবে। 

নির্বাচনের ব্যাপকতার জন্য সাতদফায় এ নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে দেশটির নির্বাচন কমিশন। সকাল ৭টা থেকে শুরু হয়েছে ভোট গ্রহণ।  ভারত মহাসাগরের আন্দামান নিকোবর থেকে উত্তরপ্রদেশ; নাগাল্যান্ড থেকে পশ্চিমবঙ্গ- ৫৪৩ আসনের নির্বাচনে আজ সারা দিনই ১৮ রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯০টি আসনে ভোটগ্রহণ হবে। 

প্রথম ধাপের নির্বাচনে অন্ধ্রপ্রদেশ, অরুনাচল, গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল, কেরালা, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, তেলেঙ্গানা, তামিলনাড়ু, আন্দামান ও নিকোবর, দাদরা ও নাগর হাভেলি, দামান ও দিউ, লাক্ষাদ্বীপ, নয়াদিল্লি, পদুচেরি, চন্ডিগড় ও উত্তরাখণ্ডের ভোটাররা একযোগে ভোট দিচ্ছেন।  লোকসভার সঙ্গে সঙ্গে অন্ধ্রপ্রদেশ, সিকিম, অরুনাচল ও ওড়িশা- এ চার রাজ্যের বিধানসভা নির্বাচন হচ্ছে। 

মার্চের প্রথম সপ্তাহে লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন।  তফসিলের সঙ্গে সঙ্গেই কার্যকর হয় নির্বাচনী আচরণবিধি।  কেন্দ্র এবং রাজ্য সরকারগুলো নতুন কোনো প্রকল্প ঘোষণা করতে পারবে না বলে জারি করা হয় নির্দেশনা।

সাত ধাপের এ ভোটগ্রহণ শেষ হবে ১৯ মে। ২৩ মে ফলাফল ঘোষণা করা হবে।  দ্বিতীয় ধাপে ১৩টি রাজ্যের ৯৭টি আসনে; তৃতীয় ধাপে ১৪টি রাজ্যের ১১৫টি আসনে; চতুর্থ ধাপে ৭১টি আসনে; পঞ্চম ধাপে ৭টি রাজ্যের ৫১টি, ষষ্ঠ ধাপে ৭টি রাজ্যের ৫৯টি, সপ্তম ধাপে ৮টি রাজ্যের ৫৯টি আসনে ভোটগ্রহণ হবে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু