চলছে লোকসভা নির্বাচনে শেষ ধাপের ভোটগ্রহণ

ই-বার্তা ডেস্ক।।  আজ রোববার সকাল থেকে শুরু হয়েছে ভারতের জাতীয় নির্বাচনের ৭ম অর্থাৎ শেষ ধাপের ভোটগ্রহণ।  এ দফায় দেশটির সাত রাজ্যের ৫৯টি সংসদীয় আসনে ভোট হচ্ছে।

এ নির্বাচনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দলের ৯১৮ জন এবং একজন স্বতন্ত্র প্রার্থীর ভাগ্য নির্ধারণে ১০ কোটির বেশি ভোটার ভোট দেবেন।

সপ্তম ধাপের নির্বাচনে বিহারে আটটি, হিমাচলে চারটি, ঝাড়খণ্ডে তিনটি, মধ্যপ্রদেশের আটটি, পাঞ্জাব ও উত্তরপ্রদেশের প্রতিটিতে ১৩টি করে, পশ্চিমবঙ্গে ৯টি এবং চণ্ডিগড়ে ১টি আসনে ভোট হচ্ছে।

তবে সব কিছু ছাপিয়ে সবার দৃষ্টি এখন বারানসির দিকে।  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।  বিজেপির শক্ত ঘাঁটি হিসেবে এ আসনটি পরিচিত।  এ আসনে সমাজবাদী দল থেকে শালিনি যাদব, কংগ্রেস থেকে অজয় রায় এবং স্বতন্ত্র প্রার্থী আতিক আহমেদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

২০১৪ সালের নির্বাচনে এই আসনে নরেন্দ্র মোদি ৩৭০০০০ ভোটের ব্যবধানে অরবিন্দ কেজরিওয়ালকে পরাজিত করেন।

ভারতের নির্বাচন কমিশন গত ১০ মার্চ ৫৪৩টি আসনে লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ১১ এপ্রিল প্রথম পর্ব নির্বাচন অনুষ্ঠিত হয়।  এর পর ১৮ এপ্রিল দ্বিতীয় পর্ব, ২৩ এপ্রিল তৃতীয় পর্ব, ২৯ এপ্রিল চতুর্থ পর্ব , ৬ মে পঞ্চম পর্ব, ১২ মে ৬ষ্ঠ পর্ব ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৩ মে নির্বাচনী ফল ঘোষণা করা হবে।  বর্তমান পার্লামেন্টের মেয়াদ ৩ জুন শেষ হবে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু